ডেঙ্গু আক্রান্ত আরও ১৫৭ জন হাসপাতালে ভর্তি

গত ২৪ ঘণ্টায় ডেঙ্গুতে আক্রান্ত হয়ে দেশের বিভিন্ন হাসপাতালে ১৫৭ জন ভর্তি হয়েছেন। এই সময়ে নতুন করে ডেঙ্গুতে একজনের মৃত্যু হয়েছে। ভর্তি হওয়া ১৫৭ জনের মধ্য ঢাকায় সরকারি ও স্বায়ত্তশাসিত হাসপাতালে ৫৮ জন ও বেসরকারি হাসপাতাল ও ক্লিনিকে ৬৪ জন ভর্তি হন। ঢাকার বাইরে বিভিন্ন হাসপাতালে ভর্তি হন ৩৫ জন।

বৃহস্পতিবার (৪ নভেম্বর) সারা দেশের পরিস্থিতি নিয়ে স্বাস্থ্য অধিদফতরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের নিয়মিত ডেঙ্গুবিষয়ক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

সূত্র জানায়, বর্তমানে দেশের বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালে ভর্তি রয়েছেন এমন রোগীর সংখ্যা ৭৫৮ জন। তাদের মধ্যে ঢাকার সরকারি-বেসরকারি হাসপাতালে ভর্তি রয়েছেন ৬০১ জন ও ঢাকার বাইরের হাসপাতালে ভর্তি রয়েছেন ১৫৭ জন।

এছাড়া চলতি বছরের ১ জানুয়ারি থেকে ৪ নভেম্বর পর্যন্ত দেশে ডেঙ্গু আক্রান্ত হয়ে সরকারি-বেসরকারি হাসপাতালে ভর্তি রোগীর সংখ্যা ২৪ হাজার ২৭৭ জন। তাদের মধ্যে জানুয়ারিতে ৩২ জন, ফেব্রুয়ারিতে নয়জন, মার্চে ১৩ জন, এপ্রিলে তিনজন, মে মাসে ৪৩ জন, জুনে ২৭২ জন এবং জুলাইয়ে ২ হাজার ২৮৬ জন, আগস্টে ৭ হাজার ৬৯৮ জন, সেপ্টেম্বরে ৭ হাজার ৮৪১ জন এবং অক্টোবরে ৫ বাজার ৪৫৮ জন এবং চলতি মাসের ৪ নভেম্বরর পর্যন্ত ৬২২ জন ভর্তি হন।

একই সময়ে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ২২ হাজার ৯৫৪ জন। মারা গেছেন ৯৫ জন। মারা যাওয়া ৯৫ জনের মধ্যে জুলাইয়ে ১২ জন, আগস্টে ৩৪ জন, সেপ্টেম্বর ২৩ জন এবং অক্টোবরে ২২ জন এবং চলতি মাসের ৪ নভেম্বরর পর্যন্ত ৩ জনের মৃত্যু হয়েছে।

দেশে ২০০০ সালে প্রথম ডেঙ্গু রোগী গণনা শুরু হয়। সে বছর ৯৩ জন ডেঙ্গুতে মারা যান। শনাক্ত হয়েছিলেন ৫ হাজার ৫৫১ জন। ২২ বছরের মধ্যে ডেঙ্গুতে সর্বোচ্চ শনাক্ত ও মৃত্যুর ঘটনা ঘটে ২০১৯ সালে। সে বছর ১ লাখ ১ হাজার ৩৫৪ জন রোগী শনাক্ত হয়। মৃত্যু হয়েছিল ১৫৬ জনের।

 

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.