অর্থনীতিকে আরও গতিশীল করতে পারে যুব উদ্যোক্তারা

দেশের জনসংখ্যার এক তৃতীয়াংশ এখন তরুণ। বেকারত্ব দূর করতে চাকরির পেছনে না ছুটে তরুণদের উদ্যোক্তা হিসেবে তৈরি হতে হবে। তরুণদের কর্মসংস্থান সৃষ্টিতে সব ধরনের সহযোগিতা দিচ্ছে বাণিজ্যিক ব্যাংকগুলো। যুবরা যদি উদ্যোক্তা হিসেবে নিজেদেরকে গড়ে তুলতে পারেন তাহলে দেশের অর্থনীতি আরও সমৃদ্ধ ও গতিশীল হবে।

আজ (বুধবার) সপ্তাহব্যাপী ‘বঙ্গবন্ধু যুবমেলা’র আলোচনা অনুষ্ঠানে এসব কথা বলেন এনআরবিসি ব্যাংকের চেয়ারম্যান এসএম পারভেজ তমাল।

তিনি আরও বলেন, তারুন্যের শক্তিকে কাজে লাগাতে প্রস্তুত এনআরবিসি ব্যাংক। প্রত্যন্ত গ্রাম থেকে শহরে বেকার, সব ধরনের যুবকদের কর্মসংস্থানকে গুরুত্ব দিয়ে অর্থায়ন করা হচ্ছে। নতুন উদ্যোক্তা ও নারী উদ্যোক্তাদের অগ্রাধিকারভিত্তিতে সহজ শর্তে ও স্বল্প সুদে ঋণ দেওয়া হচ্ছে। গ্রামের মানুষের কর্মসংস্থানের জন্য জামানতবিহীন ক্ষুদ্রঋণ কর্মসূচি চালু করা হয়েছে।

তিনি বলেন, এনআরবিসি ব্যাংকের লক্ষ্য ক্ষুধা, বেকারত্বমুক্ত সোনার বাংলা গড়তে সহায়তা করা। এজন্য যার যে ধরনের সহায়তা প্রয়োজন সে ধরনের সেবা দিয়ে যাচ্ছে এনআরবিসি ব্যাংক। মানুষের প্রয়োজন মেটাতে মানুষের দোরগোড়ায় উপশাখা স্থাপন করে সেবা দেওয়া হচ্ছে। যুবকদের কর্মসংস্থানের ব্যাবস্থা করতে আমরা যুব উন্নয়ন অধিদপ্তরের সঙ্গে কাজ করতে যাচ্ছি। অধিদপ্তর থেকে প্রশিক্ষণপ্রাপ্ত যুবকরা সহজ শর্তে ও স্বল্প সুদে এনআরবিসি ব্যাংক থেকে ঋণ নিতে পারবেন। মেলায় এনআরবিসি ব্যাংকের স্টল দেওয়া হয়েছে। অংশগ্রহণকারি উদ্যোক্তা ও দর্শনার্থীরা প্রয়োজনীয় সেবা সম্পর্কে ধারণা নিতে পারবেন।

এ সময় আরও উপস্থিত ছিলেন যুব উন্নয়ন অধিদপ্তরের মহাপরিচালক মো. আজহারুল ইসলাম খান। রাজধানীর শিল্পকলা একাডেমি প্রাঙ্গনে মঙ্গলবার থেকে এই মেলার আয়োজন করেছে যুব উন্নয়ন অধিদপ্তর।

মেলা প্রাঙ্গনে উদ্যোক্তাদের জন্য কৃত্রিম ফুল তৈরির প্রতিযোগিতার আয়োজন করা হয়। এছাড়া ৫ জন উদ্যোক্তাকে ঋণ দেওয়া হয়। প্রতিযোগিতার পুরস্কার ও ঋণের চেক বিতরণ করেন এনআরবিসি ব্যাংকের ব্যাংকের চেয়ারম্যান পারভেজ তমাল ও যুব উন্নয়ন অধিদপ্তরের মহাপরিচালক মো. আজহারুল ইসলাম খান।

অর্থসূচক/এমআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.