সাকিবের সঙ্গী নবি, মালানকে ছাড়িয়ে গেলেন বাবর

বাছাই পর্বে দুর্দান্ত পারফর্ম করার সুবাদে মোহাম্মদ নবিকে পেছনে ফেলে টি-টোয়েন্টিতে অলরাউন্ডারদের র‌্যাঙ্কিংয়ে শীর্ষস্থান দখল করেছিলেন সাকিব আল হাসান। তবে ইংল্যান্ড এবং ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে আশানুরূপ পারফরম্যান্স দেখাতে না পারায় তাঁকে ছুঁয়ে ফেলেছেন নবি। তাঁদের দুজনেরই রেটিং পয়েন্ট ২৭১।

লম্বা সময় ধরেই টি-টোয়েন্টিতে ব্যাটারদের র‌্যাঙ্কিংয়ে শীর্ষস্থান দখল করে রেখেছিলেন ডেভিড মালান। তবে এবারের বিশ্বকাপে নিজেকে মেলে ধরতে পারেননি বাঁহাতি এই ব্যাটার। তাতে র‌্যাঙ্কিংয়ে অবনতি হয়েছে তাঁর। এদিকে চার ম্যাচের তিনটিতেই হাফ সেঞ্চুরি তুলে নিয়ে মালানকে ছাড়িয়ে ব্যাটারদের র‌্যাঙ্কিংয়ের শীর্ষে উঠেছেন বাবর আজম।

যেখানে চার ম্যাচে ১৯৮ রান করেছেন পাকিস্তানের অধিনায়ক। তাতে ১৪ পয়েন্ট বেড়েছে তাঁর। এদিকে ব্যাটিংয়ে সুবিধা করতে না পারায় ৩৩ পয়েন্ট খুইয়েছেন মালান। যে কারণে মালানকে ছাড়িয়ে শীর্ষে জায়গা করে নিয়েছেন বাবর। সর্বশেষ ২০১৮ সালের জানুয়ারিতে টি-টোয়েন্টিতে ১ নম্বর ছিলেন তিনি।

টি-টোয়েন্টি বিশ্বকাপের এবারের আসরে বল হাতে দারুণ সময় পার করছেন ওয়ানিন্দু হাসারাঙ্গা। এখন পর্যন্ত ৭ ম্যাচ খেলে ১৪টি উইকেট নিয়ে সবার ওপরে রয়েছেন এই লঙ্কান লেগ স্পিনার। যেখানে একটি হ্যাটট্রিকও রয়েছে তাঁর। তাতে তাবরাইজ শামসিকে পেছনে ফেলে বোলারদের র‌্যাঙ্কিংয়ে শীর্ষে উঠে এসেছেন হাসারাঙ্গা। দুর্দান্ত বোলিংয়ে ১৮ ধাপ এগিয়ে সাতে জায়গা করে নিয়েছেন অ্যানরিখ নরকিয়া। ৬৫ ধাপ এগিয়ে ৩৪তম স্থানে দক্ষিণ আফ্রিকার ডোয়াইন প্রিটোরিয়াস। র‌্যাঙ্কিংয়ে লম্বা লাফ দিয়েছেন শরিফুল ইসলাম। ৭৭ ধাপ আগানো শরিফুলের বর্তমান অবস্থান ৩৮ এ।

ব্যাট হাতে সময়টা দারুণ কাটাচ্ছেন জস বাটলার। শ্রীলঙ্কার বিপক্ষে সেঞ্চুরি করার সঙ্গে অস্ট্রেলিয়ার বিপক্ষে দারুণ এক হাফ সেঞ্চুরি করেছিলেন ডানহাতি এই ওপেনার। তাতে ব্যাটারদের র‌্যাঙ্কিংয়ে ৯ নম্বরে উঠে এসেছেন তিনি। তিনে অ্যারন ফিঞ্চ ও চারে উঠে এসেছেন মোহাম্মদ রিজওয়ান।

 

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.