ফারইস্টের সাবেক চেয়ারম্যানের দুর্নীতির প্রতিবেদন অর্থ মন্ত্রণালয়ে পাঠানোর নির্দেশ

বিমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষকে (আইডিআরএ) ফারইস্ট ইসলামী লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেডের বহিষ্কৃত চেয়ারম্যান নজরুল ইসলামের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ তদন্ত সাপেক্ষ্যে প্রতিবেদন আগামী ১৫ কার্যদিবসের মধ্যে অর্থ মন্ত্রণালয়ে পাঠানোর নির্দেশ দেয়া হয়েছে।

গত রোববার (৩১ অক্টোবর) আইডিআরএ চেয়ারম্যান বরাবর এ সংক্রান্ত একটি চিঠি পাঠিয়েছে অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ।

চিঠিতে বলা হয়, ফারইস্ট ইসলামী লাইফ লিমিটেডের দুর্নীতি সম্পর্কিত সার্বিক বিষয়ে কর্তৃপক্ষের একজন নির্বাহী পরিচালক কর্তৃক তদন্ত করত: একটি পূ্র্নাঙ্গ প্রতিবেদন আগামী ১৫ কার্যদিবসের মধ্যে আর্থিক প্রতিষ্ঠান বিভাগে প্রেরণ করতে বলা হলো।

এতে বলা হয়, এ বিষয়ে একটি দৈনিক পত্রিকায় ফারইস্ট ইসলামী লাইফ ইন্স্যুরেন্স লি. এর বহিস্কৃত চেয়ারম্যান নজরুল ইসলামের বিরুদ্ধে একটি প্রতিবেদন প্রকাশিত হয়েছে। উক্ত প্রতিবেদনের মাধ্যমে জানা যায় যে, তিনি উক্ত কোম্পানির লাইফ ফান্ড ও এফডিআর ভেঙে যুক্তরাষ্ট্রে নিজের ও স্ত্রীর নামে বিশাল সাম্রাজ্য গড়েছেন এবং একটি ব্যবসা প্রতিষ্ঠান খুলেছেন। এছাড়াও, তিনি দুটি জমি ক্রয় দেখিয়ে সাড়ে ৩শ কোটি টাকা আত্মসাৎ করেছেন।

পরবর্তীতে একই পত্রিকায় গত ১৫ সেপ্টেম্বর প্রকাশিত ‘ফারইস্ট ইসলামী লাইফ ইস্যুরেন্স লি. এর অনিয়ম ও দুর্নীতির অভিযোগে ফারইস্টের এমডিকে অপসারণ’ শীর্ষক প্রতিবেদন প্রকাশিত হয়েছে। প্রতিবেদনে কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ হেমায়েত উল্লাহকে বীমা পলিসি গ্রাহকের অর্থ আত্মসাৎ, আর্থিক অনিয়ম, দুর্নীতি ও অব্যবস্থাপনার অভিযোগে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ কর্তৃক অপসারণ করা হয়েছে। উক্ত কোম্পানির এমডি’র বিরুদ্ধে আয় বহির্ভূত সম্পদ অর্জনসহ মিথ্যা তথ্য সংবলিত সম্পদ বিবরণী দাখিলের অভিযোগে দুর্নীতি দমন কমিশন কর্তক মামলা করেছে।

উল্লেখ্য, গত ৪ অক্টোবর বিষয়টি তদন্তের জন্য আইডিআরএ’র উপ-পরিচালক শাহ আলমকে প্রধান করে ৪ সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করেছে আইডিআরএ। তদন্ত কমিটির অন্য সদস্যরা হলেন- পরিচালক (আইন) মোহাম্মদ শফিউদ্দীন, অফিসার আবু মাহমুদ ও জুনিয়র অফিসার শামছুল আলম। এই কমিটিকে ১০ দিনের মধ্যে তদন্ত প্রতিবেদন দাখিল করতে নির্দেশ দেয়া হয়েছিলো।

 

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.