ইথিওপিয়ায় জরুরি অবস্থা জারি

গোটা ইথিওপিয়ায় জরুরি অবস্থা জারি করা হলো। টিগ্রে পিপলস লিবারেশন ফোর্স (টিপিএলএফ) দেশটির আদ্দিস আবাবার দিকে আসতে পারে জেনে এই সিদ্ধান্ত নিয়েছে দেশটির সরকার।

টিপিএলএফ দুইটি গুরুত্বপূর্ণ শহর দখল করেছে। তারপর তারা জানিয়েছে, তারা রাজধানী আদ্দিস আবাবার দিকে আসতে পারে। এরপরই পুরো ইথিওপিয়া জুড়ে জরুরি অবস্থা জারি করা হয়।

আদ্দিস আবাবার কর্তৃপক্ষ শহরবাসীকে অনুরোধ করেছেন, প্রয়োজনে তাদের শহর বাঁচানোর জন্য নামতে হবে। দিনকয়েক আগে দেশটির প্রধানমন্ত্রী আবেদন জানিয়েছিলেন, নাগরিকরা যেন হাতে অস্ত্র তুলে নিয়ে বিদ্রোহীদের মোকাবিলা করেন।

সংবাদসংস্থা ফানা জানিয়েছে, সরকার বলেছে, নাগরিকদের টিপিএলএফ জঙ্গিদের হাত থেকে বাঁচাতে জরুরি অবস্থা জারি করা হয়েছে। এর ফলে সরকার যে কোনো রাস্তা বন্ধ করে দিতে পারবে, পরিবহন ব্যবস্থা নিয়ন্ত্রণ করতে পারবে, কার্ফিউ জারি করতে পারবে, যে কোনো জায়গা সেনাবাহিনীর হাতে তুলে দিতে পারবে, ওয়ারেন্ট ছাড়া যে কোনো মানুষকে গ্রেপ্তার করতে পারবে।

ইথিওপিয়ায় আইনমন্ত্রী জানিয়েছেন, দেশ এক গভীর সংকটের মধ্যে দিয়ে যাচ্ছে। দেশের সার্বভৌমত্ব ও ঐক্যের সামনে বিপদ দেখা দিয়েছে। তাই এই চরম ব্যবস্থা নিতে হয়েছে। জরুরি অবস্থার নিয়ম ভাঙলে তিন থেকে দশ বছর জেল হতে পারে।

টিপিএলএফের দাবি, তারা রাজধানীর চারশ কিলোমিটার দূরের দুইটি শহর দখল করে নিয়েছে এবং রাজধানী অভিযানের কথা ভাবছে। সরকারের দাবি, সেনা এখনো ওই দুই শহরের নিয়ন্ত্রণের জন্য লড়াই করছে। এই অবস্থায় আদ্দিস আবাবায় সাধারণ মানুষকে বলা হয়েছে, তাদের কাছে কোনো অস্ত্র থাকলে, তারা যেন তা নথিভুক্ত করান এবং শহরকে রক্ষার জন্য তৈরি থাকেন। সূত্র: ডিডাব্লিউ, এপি, এএফপি, রয়টার্স

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.