যেভাবে সেমিফাইনালে উঠতে পারে বাংলাদেশ

গাণিতিক সমীকরণে এখনো টিকে আছে বাংলাদেশের সেমিফাইনাল স্বপ্ন। তবে এজন্য অন্যান্য ম্যাচগুলোর ফলাফল বাংলাদেশের পক্ষে আসতে হবে। সব হিসেবের আগে বাংলাদেশকে তাদের পরবর্তী দুটো ম্যাচেই বড় ব্যবধানে জয়লাভ করতে হবে। কেননা রান রেটে দক্ষিণ আফ্রিকা ও অস্ট্রেলিয়াকে পেছনে ফেলতে হবে লাল-সবুজের দেশকে।

এরপর দক্ষিণ আফ্রিকা ও অস্ট্রেলিয়া যদি পরবর্তীতে কোনও ম্যাচ না জিতে তাহলেই কেবল সেমির স্বপ্ন দেখা সম্ভব বাংলাদেশের। এই দুটি দলই দুটি করে ম্যাচ জিতে ৪ পয়েন্ট পেয়েছে। সুতরাং দুটো দলের কেউ ছয় পয়েন্ট পেলে বাংলাদেশের সেমিফাইনাল স্বপ্ন ধূলিসাৎ হবে। এছাড়াও আরেকটি বিষয়ের ওপরে বাংলাদেশের সেমিফাইনালে যাওয়া বা না যাওয়া নির্ভর করবে।

আসরে শ্রীলঙ্কার বাকি দুই ম্যাচ এবং ওয়েস্ট ইন্ডিজের বাকি তিন ম্যাচ। এই দুটো দল যেন কোনভাবে ছয় পয়েন্ট না পায় সেদিকেও নজর রাখতে হবে রাসেল ডমিঙ্গোর দলকে। সেক্ষেত্রে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ইংল্যান্ড তাদের গ্রুপ পর্বের শেষ ম্যাচটি জিতলে এবং শ্রীলঙ্কা বনাম ওয়েস্ট ইন্ডিজের ম্যাচে শ্রীলঙ্কা অল্প ব্যবধানে জিতলে সেমিফাইনাল স্বপ্ন জিইয়ে থাকবে বাংলাদেশের।

কার্যত ইংল্যান্ড বনাম শ্রীলঙ্কা ম্যাচে ইংল্যান্ড জিতে যাওয়ায় সব দলের সামনেই সেমিফাইনালে খেলার সুযোগ রয়েছে। যদিও দক্ষিণ আফ্রিকা বা অস্ট্রেলিয়ার জন্য তা কিছুটা সহজ। শ্রীলঙ্কা, ওয়েস্ট ইন্ডিজ বা বাংলাদেশের জন্য তা অনেক কঠিন।

 

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.