ইসি গঠনে আইন চেয়ে রিট খারিজ

নির্বাচন কমিশন (ইসি) গঠনে আইন প্রণয়নের নির্দেশনা চেয়ে করা রিট খারিজ করে দিয়েছন হাইকোর্ট।

রোববার (৩১ অক্টোবর) বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া ও বিচারপতি মো. কামরুল হোসেন মোল্লার হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন রিটকারী আইনজীবী মো. ইয়ারুল ইসলাম। রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন।

এর আগে গত ১৩ অক্টোবর রাজনৈতিক দল বাংলাদেশ কংগ্রেসের মহাসচিব অ্যাডভোকেট মো. ইয়ারুল ইসলাম এ রিট আবেদন করেন। আবেদনে আইন বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের সচিব এবং প্রধান নির্বাচন কমিশনারকে বিবাদী করা হয়েছিল।

রিট করার পর আইনজীবী ইয়ারুল ইসলাম বলেছিলেন, সংবিধান অনুযায়ী আইন করতে হবে। আইন অনুসারে নির্বাচন কমিশনার নিয়োগ করতে হবে। কিন্তু স্বাধীনতার ৫০ বছরেও এটা পালন করা হয়নি। কমিশন গঠনে কোনো আইন করা হয়নি। আমাদের দল আইনের একটা খসড়া করে আইন মন্ত্রণালয় এবং নির্বাচন কমিশন বরাবর পাঠিয়েছে, এর আলোকে আইন করার জন্য। কিন্তু চিঠির পরিপ্রেক্ষিতে কোনো পদক্ষেপ গ্রহণ না করায় রিট করেছি। আমরা চেয়েছি, আগামী নির্বাচনের আগে সরকার যেন এ আইন প্রণয়ন করে।

নির্বাচন কমিশন প্রতিষ্ঠার বিষয়ে সংবিধানের ১১৮ অনুচ্ছেদে বলা হয়েছে, ‘(১) প্রধান নির্বাচন কমিশনার এবং অনধিক চারজন নির্বাচন কমিশনারকে লইয়া বাংলাদেশের একটি নির্বাচন কমিশন থাকিবে এবং উক্ত বিষয়ে প্রণীত কোনো আইনের বিধানাবলী-সাপেক্ষে রাষ্ট্রপতি প্রধান নির্বাচন কমিশনারকে ও অন্যান্য নির্বাচন কমিশনারকে নিয়োগদান করিবেন। ’

 

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.