চবির ভর্তি পরীক্ষা শুরু আজ

কলা ও মানববিদ্যা অনুষদভুক্ত ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষার মধ্য দিয়ে আজ বুধবার থেকে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) স্নাতক প্রথমবর্ষ ২০২০-২১ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা শুরু হচ্ছে। চবির ছয়টি ইউনিট ও উপ-ইউনিটে চার হাজার ৯২৬টি আসনের জন্য এবার আবেদন করেছেন এক লাখ ৮৩ হাজার ৮৬৩ জন শিক্ষার্থী। সে হিসাবে প্রতি আসনের বিপরীতে লড়বেন ৩৭ জন শিক্ষার্থী।

চবি সূত্রে জানা গেছে, প্রতিটি শিফটে প্রায় ১৫ হাজার শিক্ষার্থী অংশ নেবেন। সকালের শিফটে ভর্তিচ্ছুরা পৌনে ১০টায় কেন্দ্রে প্রবেশ করবেন। ওএমআর ফরম বিতরণ করা হবে সোয়া ১০টায়। প্রশ্নপত্র বিতরণ করা হবে বেলা ১১টায়। পরীক্ষা শেষ হবে দুপুর ১২টায়। এ ছাড়া দুপুরের শিফটে সোয়া ২টায় কেন্দ্রে প্রবেশ করবেন ভর্তিচ্ছুরা। ওএমআর ফরম বিতরণ করা হবে পৌনে ৩টায়। প্রশ্নপত্র বিতরণ করা হবে সাড়ে ৩টায়। পরীক্ষা শেষ হবে বিকেল সাড়ে ৪টায়।

চবি’র উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতার বলেন, বরাবরের মতো ভর্তি পরীক্ষা সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে সম্পন্ন করতে চবি প্রশাসন বদ্ধপরিকর। এ লক্ষ্য বাস্তবায়নে আমি সব মহলের আন্তরিক সহযোগিতা কামনা করি। যেহেতু চবি ক্যাম্পাস চট্টগ্রাম শহর থেকে প্রায় ২২ কিলোমিটার দূরে অবস্থিত, তাই ভর্তি পরীক্ষায় অংশগ্রহণকারী শিক্ষার্থীরা যাতে যানজটমুক্ত পরিবেশে নির্বিঘ্নে ক্যাম্পাসে আসা-যাওয়া করতে পারে, সেজন্য পরীক্ষার্থীদের যাতায়াতের সুবিধার্থে বিশেষ শাটল ট্রেনের ব্যবস্থা করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। আজ থেকে ৫ নভেম্বর পর্যন্ত এই বিশেষ শাটল সার্ভিস চলবে।

নগরীর বটতলী রেলস্টেশন থেকে যথাক্রমে সকাল ৬টায়, সাড়ে ৬টায়, সাড়ে ৭টা, ৮টা ১৫ মিনিটে, ৮টা ৪৫ মিনিটে, ১১টা ৪০ মিনিটে, দুপুর ১২ টায়, সাড়ে ১২টায়, বিকেল ৩টায়, ৪টায় এবং রাত সাড়ে ৮টায় বিশ্ববিদ্যালয়ের উদ্দেশে ছেড়ে যাবে। এদিকে, বিশ্ববিদ্যালয় স্টেশন থেকে যথাক্রমে সকাল ৭টা ৫ মিনিটে, সকাল ৭টা ৩৫ মিনিটে, সকাল ৮টা ৪০ মিনিটে, সকাল ৯টা ২০ মিনিটে, সকাল ১০টায়, দুপুর ১টায়, দুপুর ১টা ৩০ মিনিটে, বিকেল ৩টায়, বিকেল ৫টায়, বিকেল সাড়ে ৫টা এবং রাত ৯টা ১০ মিনিটে নগরীর বটতলীর উদ্দেশে ছেড়ে যাবে। এ দুই উপ-ইউনিটের ব্যবহারিক পরীক্ষা অনুষ্ঠিত হবে যথাক্রমে—চারুকলা ইনস্টিটিউট (১৫ নভেম্বর), নাট্যকলা বিভাগ (১৬ নভেম্বর), সংগীত বিভাগ (১৮ নভেম্বর) এবং ফিজিক্যাল এডুকেশন অ্যান্ড স্পোর্টস সায়েন্স বিভাগ (২০ ও ২১ নভেম্বর)।

সব ট্রেনই ঝাউতলা, ষোলশহর, ক্যান্টনমেন্ট, চৌধুরীহাট, ফতেয়াবাদ স্টেশনে কিছুক্ষণ থেমে বিশ্ববিদ্যালয় স্টেশনে যাবে। প্রতিটি ট্রেন বটতলী রেল স্টেশন থেকে বিশ্ববিদ্যালয় স্টেশনে আসতে আনুমানিক এক ঘণ্টা সময় লাগবে।

আজ ২৭ অক্টোবর এবং আগামীকাল ২৮ অক্টোবর অনুষ্ঠিত হবে ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষা। ২৯ অক্টোবর ‘সি’ ইউনিট, ৩০ ও ৩১ অক্টোবর ‘ডি’ ইউনিট এবং ১ ও ২ নভেম্বর ‘এ’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে। এ ছাড়া ৫ নভেম্বর উপ-ইউনিট ‘বি-১’ ও ‘ডি-১’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

 

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.