নগদ-ডিআরইউ বেস্ট রিপোর্টিং পুরস্কার পেলেন ২২ সাংবাদিক

পেশাদার সাংবাদিকদের সংগঠন ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) গত এক বছরের সেরা প্রতিবেদকের পুরস্কার পেয়েছেন বিভিন্ন গণমাধ্যমের ২২ জন সাংবাদিক। ‘নগদ-ডিআরইউ বেস্ট রিপোর্টিং অ্যাওয়ার্ড-২০২১’ পুরস্কারে এবার প্রিন্ট-অনলাইন ক্যাটাগরিতে ১৩ জন এবং টেলিভিশন-রেডিও ক্যাটাগরিতে ৯ জন এই পুরস্কার জিতেছেন।

আজ মঙ্গলবার ফার্মগেটস্থ কৃষিবিদ ইনস্টিটিউশন মিলনায়তনে আয়োজিত এক অনুষ্ঠানে সাংবাদিকদের হাতে সম্মাননা তুলে দেন জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।

এসময় তিনি বলেন, ‘বাংলাদেশ তথ্যপ্রযুক্তির এক সুবর্ণ সময়ের মধ্য দিয়ে যাচ্ছে। এখন দেশে অনলাইন পোর্টালসহ নিত্যনতুন গণমাধ্যমের সঙ্গে পরিচিত হচ্ছি। ফলে আমাদের চলার পথে সিদ্ধান্ত গ্রহণে সাংবাদিকতার গুরুত্ব বাড়ছে। গণমাধ্যম থেকে তথ্য পাওয়ার পর আমরা সিদ্ধান্ত নিতে পারি। তবে এখন দায়িত্বশীল ও নৈতিকতাপূর্ণ সাংবাদিকতা খুবই জরুরি। কেননা গণমাধ্যমের দায়িত্বশীল ভূমিকা সমাজে ইতিবাচক পরিবর্তন আনতে পারে।’

ডিআরইউ সভাপতি মুরসালিন নোমানীর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন জুরি বোর্ডের চেয়ারম্যান ও বাংলাদেশ জার্নালের সম্পাদক শাহজাহান সরদার, নগদের ব্যবস্থাপনা পরিচালক তানভির এ মিশুক, নির্বাহী পরিচালক নিয়াজ মোর্শেদ এলিট, ডিআরইউ-এর সাধারণ সম্পাদক মসিউর রহমান খান, অ্যাওয়ার্ড কমিটির আহ্বায়ক ও ডিআরইউ সাংগঠনিক সম্পাদক মাইনুল হাসান সোহেলসহ অন্যরা। এবারের আয়োজনে ডিআরইউয়ের অংশীদার ছিল ডাক বিভাগের মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিস ‘নগদ’। নগদের ব্যবস্থাপনা পরিচালক তানভির এ মিশুক বলেন, ‘একটি ভালো রিপোর্টের মাধ্যমে সমাজ ও রাষ্ট্রের অনেক জনগুরুত্বপূর্ণ বিষয় সামনে চলে আসে; যা সমাজ বদলের হাতিয়ার হিসেবে কাজ করে।

পুরস্কার পেলেন যারা:

এবারের ‘নগদ-ডিআরইউ বেস্ট রিপোর্টিং অ্যাওয়ার্ড-২০২১’-এ প্রিন্ট-অনলাইন ক্যাটাগরিতে পুরস্কার পেয়েছেন দৈনিক সমকালের আবু সালেহ রনি, দ্য বিজনেস স্ট্যান্ডার্ডের আব্বাস উদ্দিন নয়ন ও জেবুন নেসা আলো, ডেইলি স্টারের এ কে এম রাশেদুল হাসান, প্রথম আলোর আদুজ্জামান, রোজিনা ইসলাম ও নাজনীন আখতার; আমাদের সময়ের কবির হোসেন, ঢাকা পোস্টের জোবায়ের হোসেন, বাংলা ট্রিবিউনের মো. শাহেদুল ইসলাম, যুগান্তরের এস এ এম হামিদ-উজ-জামান, কালের কণ্ঠের জিয়াদুল ইসলাম এবং সময়ের আলোর রফিকুল ইসলাম সবুজ।

টেলিভিশন ও রেডিও ক্যাটাগরিতে অ্যাওয়ার্ড পাওয়া ৯ জন হলেন- যমুনা টিভির সুশান্ত সিনহা ও আবু সালেহ মো. পারভেজ সাজ্জাদ; একাত্তর টেলিভিশনের কাবেরী মৈত্রেয় ও আদনান খান; মাছরাঙ্গা টেলিভিশনের মাজহারুল ইসলাম ও কাওসার সোহেলী, নাগরিক টেলিভিশনের শাহনাজ শারমিন, চ্যানেল টোয়েন্টিফোরের সাদমান সাকিব, এনটিভির শফিক শাহীন।

প্রসঙ্গত, পুরস্কারের আহবানের পর দুই শ’র বেশি রিপোর্ট জমা পড়েছে। এর মধ্য থেকে দেশের ১০ জন সিনিয়র সম্পাদক যাচাই-বাছাই করে সেরা রিপোর্ট নির্বাচন করেন।

অর্থসূচক/এমএস/এমএস

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.