কলম্বিয়ার মোস্ট ওয়ান্টেড মাদক সম্রাট গ্রেপ্তার

কলম্বিয়ার মাদক সম্রাট দাইরো আন্তোনিও উসুগা ওরফে অতোনিলেকে গ্রেপ্তার করতে সক্ষম হয়েছে নিরাপত্তা বাহিনী। সেনা, বিমান বাহিনী এবং পুলিশের যৌথ অভিযানে শনিবার পানামা সীমান্তবর্তী অ্যান্টিকোয়ার এক আস্তানা থেকে এই গ্যাং লিডারকে আটক করা হয়। এদিকে অভিযানে গিয়ে এক পুলিশ কর্মকর্তা প্রাণ হারিয়েছেন। সেখানে এখনও অভিযান অব্যাহত আছে বলে জানা গেছে।

বহুদিন ধরেই কলম্বিয়ার এই শীর্ষ সন্ত্রাসী এবং মাদক সম্রাটকে ধরতে অভিযান পরিচালনা করে দেশটির আইনশৃঙ্খলা বাহিনী। এর আগে তাকে গ্রেপ্তার করতে বহু অভিযান চালিয়েও ব্যর্থ হয় দেশটির সরকার। তার সম্পর্কে তথ্য পেতে আট লাখ মার্কিন ডলার পুরস্কার ঘোষণা করে কলম্বিয়ার সরকার। অন্যদিকে পাঁচ মিলিয়ন ডলার ঘোষণা করেছিল যুক্তরাষ্ট্র।

এই ঘটনার পর টেলিভিশন বার্তায় উচ্ছ্বাস প্রকাশ করে দেশটির প্রেসিডেন্ট আইভ্যান দুকে বলেন, এই শতকের মধ্যে মাদক ব্যবসায়ীদের বিরুদ্ধে সবচেয়ে বড় আঘাত। শুধুমাত্র নব্বইয়ের দশকে পাবলো এসকোবারের পতনের সঙ্গে তুলনা করা যায়।

কলম্বিয়ার অনেকগুলো প্রদেশে এই চক্রটি বিস্তৃত। বিভিন্ন দেশের মাদক কারবারীদের সঙ্গে নিবিড় যোগাযোগ রয়েছে। শুধু মাদকই নয় মানব, অবৈধভাবে সোনা চোরাচালান ও চাঁদাবাজির সঙ্গে জড়িত। তার দলে ১৮শ’ সশস্ত্র সদস্য রয়েছে।

 

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.