গুলেনের সমর্থক ৩৯ নারীকে গ্রেপ্তার করেছে তুরস্ক

তুরস্কের নির্বাসিত বিরোধী নেতা ফাতহুল্লাহ গুলেনের ৩৯ নারী সমর্থককে আটক করেছে দেশটির নিরাপত্তা বাহিনী। গুলেনের দলে যোগ দেয়ার অপরাধে এসব নারীকে তুরস্কের পাঁচটি প্রদেশ থেকে আটক করা হয়। খরব- পার্সটুডের

তুর্কি গণমাধ্যমগুলো বলেছে, আটক নারীদের মধ্যে একজন শিক্ষক ও তিনজন চিকিৎসক রয়েছেন।তুর্কি সরকারি কৌঁসুলির দপ্তর থেকে এসব নারীর বিরুদ্ধে আটকাদেশ জারি করা হয়।তাদের বিরুদ্ধে রাষ্ট্রবিরোধী কার্যকলাপের অভিযোগ আনা হয়েছে।এসব নারী গুলেনের পক্ষে সমর্থক আকৃষ্ট করার জন্য নারীদের মধ্যে ব্যাপক প্রচারণা চালাতেন বলে অভিযোগ করা হয়েছে।

২০১৬ সালের মাঝামাঝি সময়ে তুরস্কে ব্যর্থ সামরিক অভ্যুত্থানের জের ধরে গুলেনের সমর্থকদের বিরুদ্ধে ব্যাপক ধরপাকড় চালায় তুর্কি নিরাপত্তা বাহিনী। গুলেনকে ওই অভ্যুত্থানের মূল পরিকল্পনাকারী হিসেবে অভিযুক্ত করেন প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগান। তবে আমেরিকায় বসবাসরত গুলেন তার বিরুদ্ধে আনীত এ অভিযোগ অস্বীকার করেছেন।

২০১৬ সাল থেকে এ পর্যন্ত গুলেনকে সমর্থন করার অভিযোগে প্রায় ৮০ হাজার ব্যক্তিকে গ্রেফতার করা হয়েছে এবং এক লাখ ৫০ হাজার সরকারি কর্মকর্তা-কর্মচারীকে সাময়িক বা স্থায়ীভাবে বরখাস্ত করা হয়েছে। এছাড়া, অভ্যুত্থানে জড়িত সন্দেহে অন্তত ২০ হাজার তুর্কি সেনা সদস্যকে চাকুরিচ্যুত করা হয়েছে।

 

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.