টেস্ট ক্রিকেট থেকে প্যাটিনসনের অবসর

চলতি বছরের শেষ দিকে নিজেদের মাটিতে ইংল্যান্ডের বিপক্ষে ঐতিহ্যবাহী অ্যাশেজ সিরিজে মাঠে নামবে অস্ট্রেলিয়া। মর্যাদাপূর্ণ এই সিরিজের আগে আন্তর্জাতিক টেস্ট ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দিলেন জেমস প্যাটিনসন।

সম্প্রতি হাঁটুর চোটের কারণে নিজের সঙ্গে লড়াই চালিয়ে যাচ্ছিলেন প্যাটিনসন। এর একপর্যায়ে এসে মানসিকভাবে ভেঙে পড়েন তিনি। এরপরই আন্তর্জাতিক টেস্ট ক্রিকেটকে বিদায় বললেন ডানহাতি এই পেসার।

প্যাট কামিন্স, মিচেল স্টার্ক ও জস হ্যাজেলউডদের মতো তারকাদের উপস্থিতিতে অস্ট্রেলিয়া দলে অনেকটাই কোণঠাসা হয়ে পড়েন প্যাটিনসন। যদিও অভিজ্ঞতার বিচারে ঘরের মাঠে অ্যাশেজ সিরিজে দলে সুযোগ পাওয়ার দৌড়ে অনেকটা এগিয়ে ছিলেন তিনি।

অ্যাশেজ সিরিজের জন্য দলের পছন্দের তালিকায় থাকলেও চোটের কারণে আত্মবিশ্বাস হারিয়ে ফেলেন প্যাটিনসন। সে কারণে অ্যাশেজে তাকে দলে না রাখতে নির্বাচকদের অনুরোধ করেছিলেন তিনি। ২০১১ সালে ক্রিকেটের তিন সংস্করণেই অস্ট্রেলিয়ার হয়ে অভিষেক হয় প্যাটিনসনের। তবে টি-টোয়েন্টি ও ওয়ানডের চেয়ে টেস্ট ক্রিকেটেই বল হাতে বেশি সফল ছিলেন তিনি।

অজিদের হয়ে ২১টি টেস্ট, ১৫টি ওয়ানডে ও ৪টি টি-টোয়েন্টি খেলে মোট ১০০টি উইকেট শিকার করেছেন ৩১ বছর বয়সী প্যাটিনসন। যার মধ্যে টেস্টে তাঁর শিকার করা উইকেট সংখ্যা ৮১টি। টেস্ট থেকে অবসরের ঘোষণা দেওয়ায় গত বছরের জানুয়ারিতে নিউজিল্যান্ডের বিপক্ষে ম্যাচটিই সাদা পোশাকে তার শেষ ম্যাচ হয়ে রইল।

 

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.