আনোয়ার গ্যালভানাইজিংয়ের প্রকৃত ইপিএস কমেছে

পুঁজিবাজারে তালিকাভুক্ত প্রকৌশল খাতের কোম্পানি আনোয়ার গ্যালভানাইজিং লিমিটেড চলতি হিসাববছরের প্রথম প্রান্তিকের (জুলাই’২১-সেপ্টেম্বর’২১) প্রকাশিত ইপিএসের তথ্যে বড় ধরনের শুভঙ্করের ফাঁকি রয়েছে। কোম্পানির ঘোষণা অনুসারে, আলোচিত প্রান্তিকে শেয়ার প্রতি আয় বা ইপিএসে বড় ধরনের উল্লম্ফন ঘটেছে। কিন্তু বাস্তবে কোম্পানির প্রকৃত ইপিএস (মূল ব্যবসা থেকে অর্জিত আয়) কমেছে।

কোম্পানিটির প্রথম প্রান্তিক প্রকাশের পর ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) এক জিজ্ঞাসার জবাবে দেওয়া ব্যাখ্যা থেকে বিষয়টি পরিস্কার হয়েছে।

গত শনিবার (৯ অক্টোবর) অনুষ্ঠিত পরিচালনা পর্ষদের বৈঠকে অনুমোদনের পর প্রথম প্রান্তিকের আর্থিক প্রতিবেদন প্রকাশ করে আনোয়ার গ্যালভানাইজিং। ‌এতে কোম্পানিটির ইপিএস দেখানে হয়, ৫ টাকা ১৩ পয়সা, যা আগের বছরের ইপিএসের চেয়ে ৪৭৬ শতাংশ বেশি। আগের বছর কোম্পানিটির ইপিএস ছিল মাত্র ৮৯ পয়সা।

ডিএসই ইপিএসের এই অস্বাভাবিক উল্লম্ফনের ব্যাখ্যা চাইলে, কোম্পানিটি জানিয়েছে, আলোচিত ইপিএসের মধ্যে ৪ টাকা ৩৬ পয়সা এসেছে অন্যান্য খাতের আয় থেকে। কোম্পানির মূল ব্যবসা থেকে শেয়ার প্রতি আয় বা ইপিএস হয়েছে ৭৭ পয়সা।

আলোচিত প্রান্তিকে কোম্পানিটির শেয়ার প্রতি ক্যাশ ফ্লো ছিল মাইনাস ৭৭  পয়সা। আগের বছর একই সময়ে ক্যাশ ফ্লো ছিল ৩ টাকা ৪৯ পয়সা।

অর্থসূচক

 

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.