তাইওয়ানকে পুনঃএকত্রীকরণের ঘোষণা চীনা প্রেসিডেন্টের

তাইওয়ানকে চীনের মূল ভূখণ্ডের সঙ্গে পুনঃএকত্রীকরণের ঘোষণা দিয়েছেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। তিনি বলেন, একত্র করার ঐতিহাসিক কাজটি সম্পন্ন করা উচিত, তা অবশ্যই বাস্তবায়ন করা হবে। এ সময় তিনি স্বাধীন তাইওয়ানের ধারণাকে সরাসরি নাকচ করে দেন।

চীন বিপ্লবের ১১০তম বার্ষিকীর স্মরণে শনিবার বেইজিংয়ের গ্রেট হলে দেয়া বক্তৃতায় তিনি এ কথা বলেন।

চীনের প্রেসিডেন্ট বলেন, তাইওয়ানকে শান্তিপূর্ণ উপায়ে চীনের কাছে ফিরিয়ে আনা হবে। তাইওয়ানের আলাদা হয়ে যাওয়ার বিরুদ্ধে দেশের জনগণ প্রথাগতভাবে বিরোধী বলেও তিনি উল্লেখ করেন।

জিনপিং বলেন, তাইওয়ানের স্বাধীন হওয়ার প্রচেষ্টা মূল খণ্ডের সঙ্গে পুনঃএকত্রীকরণের ক্ষেত্রে সবচেয়ে বড় বাধা এবং জাতীয় নবজীবনের জন্য মারাত্মক প্রতিবন্ধকতা। শান্তিপূর্ণ উপায়ে তাইওয়ানকে মূল খণ্ডের সঙ্গে যুক্ত করা হচ্ছে চীনের জনগণের স্বার্থ সংরক্ষণের ভালো পদ্ধতি; এটি তাইওয়ানের লোকজনের জন্যও উপকারি। চীন তার নিজের সার্বভৌমত্ব ও ঐক্য রক্ষা করবে। চীনের জনগণের প্রতিশ্রুতিকে কারোরই খাটো করে দেখা উচিত হবে না।

তাইওয়ানকে নিজেদের দ্বীপ অঞ্চল বলে দাবি করে আসছে চীন। যদিও তাইওয়ান নিজেদের আলাদা রাষ্ট্র হিসেবে বলে আসছে। সম্প্রতি তাইওয়ানের এয়ার ডিফেন্স জোন এলাকায় একাধিকবার চীনের যুদ্ধবিমান অনুপ্রবেশ করে। ফলে এই অঞ্চলে সামরিক উত্তেজনা বেড়ে গেছে।

 

অর্থসূচক/এএইচআর

 

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.