কাবুলে পাসপোর্ট অফিসে আফগানদের ভিড়

তালেবানরা ক্ষমতাগ্রহণের পর থেকেই বন্ধ রয়েছে কাবুল পাসপোর্ট অফিস। তবে নাগরিকদের পাসপোর্ট দিতে চলতি সপ্তাহ থেকে ফের অফিস খুলছে— এমন খবর ছড়িয়ে পড়ার একদিন পর কাবুলের পাসপোর্ট অফিসে দেখা গেছে শত শত মানুষের ভিড়।

আজ বুধবার (০৬ অক্টোবর) আফগানিস্তানের রাজধানী কাবুলের পাসপোর্ট অফিসের ভিড় এমন পর্যায়ে পৌঁছায় যে পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে তালেবান নিরাপত্তারক্ষীদের মাঝেমধ্যে লাঠিপেটাও করতে হয়েছে। তবে তালেবান কর্মকর্তারা বলেছেন, তাদের পাসপোর্ট সেবা শনিবার থেকে চালু হবে।

আগস্টে আশরাফ গনি সরকারের পতনের পর এই সেবা বন্ধ হয়ে গিয়েছিল, যে কারণে দেশ ছাড়তে মরিয়া অনেক আফগান আটকাও পড়েন।

মাহির রাসুলি নামের এক আবেদনকারী বলেন, আমি পাসপোর্ট নিতে এসেছি, কিন্তু দেখছেনই তো এখানকার অবস্থা, অসংখ্য সমস্যা, এই পদ্ধতি কাজ করছে না। কখন আসতে হবে সে সম্পর্কিত প্রশ্নের উত্তর দিতে কোনো কর্মকর্তা নেই। মানুষজন বিভ্রান্ত।

তিনি আরও বলেন, দেশে কোনো চাকরি নেই, অর্থনৈতিক পরিস্থিতিও ভালো নয়। আমি আমার সন্তানদের সুন্দর ভবিষ্যৎ চাই।

পাসপোর্ট বিভাগ পরিচালনাকারী তালেবান কর্মকর্তাদের মুখপাত্রের কাছ থেকে তাৎক্ষণিকভাবে এ প্রসঙ্গে কোনো মন্তব্য পাওয়া যায়নি।

রয়টার্স জানিয়েছে, পাসপোর্ট সরবরাহ শনিবার থেকে শুরু হবে এবং প্রথমদিকে কেবল আগে আবেদন করা ব্যক্তিদেরই পাসপোর্ট দেওয়া হবে- কর্তৃপক্ষ এমনটা বলার পরও বুধবার পাসপোর্ট অফিসে কয়েকশ আফগান এসে হাজির হয়।

সূত্র: রয়টার্স।

অর্থসূচক/কেএসআর

তুমি এটাও পছন্দ করতে পারো
মন্তব্য
Loading...