খেলাপি ঋণ পরিশোধের সময় আরও বাড়লো

বিশেষ নীতিমালার আওতায় খেলাপি ঋণ পরিশোধে আবারও সময় বাড়িয়েছে বাংলাদেশ ব্যাংক। ২০১৯ সালে যেসব ঋণখেলাপি ব্যবসায়ী এককালীন টাকা জমা দেওয়ার আশ্বাসে ঋণ নিয়মিত করেছিলেন, ঋণ পরিশোধে তাদের নতুন করে আবারও সময় দিয়েছে বাংলাদেশ ব্যাংক। তারা আগামী ডিসেম্বরের মধ্যে ঋণ পরিশোধের সুযোগ পাবেন। এ সময় তাদেরকে নতুন করে খেলাপি করা যাবে না।

এর আগে, এক নির্দেশনায় ২০২০ সালে পরিশোধ না করা ঋণের কিস্তি গত জুনের মধ্যে পরিশোধ করলে তাদের খেলাপি না করার সুবিধা দেওয়া হয়েছিল।

সোমবার (০৪ অক্টোবর) এ নিয়ে নতুন করে আরেকটি প্রজ্ঞাপন জারি করেছে বাংলাদেশ ব্যাংক। বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ ‘ঋণ শ্রেণিকরণ’ শিরোনামে এ সংক্রান্ত একটি নির্দেশনা জারি করেছে। সেখানে বিদ্যমান সুবিধার মেয়াদ ডিসেম্বর পর্যন্ত বাড়ানো হয়েছে। জানা গেছে, পোশাকশিল্প মালিকদের সংগঠন বিজিএমইএ’র দাবির প্রেক্ষিতে এমন সুবিধা দেওয়া হয়েছে।

প্রজ্ঞাপনে বলা হয়, করোনার প্রভাবে ব্যবসায়িক ও অর্থনৈতিক ক্ষতির নেতিবাচক প্রভাব বিবেচনা করে ঋণ পরিশোধ সহজ করার জন্য এককালীন এক্সিট সুবিধা পাওয়া প্রতিষ্ঠানের ঋণ পরিশোধে আগামী ডিসেম্বর পর্যন্ত সময় দেওয়া হলো। চলতি বছরের ডিসেম্বরের শেষ কর্মদিবসের মধ্যে কেউ ঋণ পরিশোধ করলে তার এককালীন এক্সিট সুবিধা বহাল থাকবে।

অর্থসূচক/এমএস/কেএসআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.