সাকিব-আফ্রিদি-ফ্লিনটফদের কাতারে পেরি

প্রথম নারী ক্রিকেটার হিসেবে আন্তর্জাতিক ক্রিকেটে ৫হাজার রান এবং ৩শত উইকেটের মাইলফলক ছুঁলেন এলিসা পেরি। অস্ট্রেলিয়ার এই অলরাউন্ডার ভারত নারী দলের বিপক্ষে চলমান গোলাপি বলের টেস্টে এই মাইলফলক স্পর্শ করেন।

আগেই ৫হাজার রান স্পর্শ করেছিলেন পেরি। বাকি ছিল শুধুমাত্র ৩০০ উইকেট ছোঁয়া। ভারেতর নারী দলের বিপক্ষে চলমান টেস্টের ১৪৩তম ওভারে পূজা ভাস্ত্রেকারের উইকেট নিয়ে ৩০০ উইকেটের কোটা পূরণ করেন তিনি।

পেরি ওয়ানডে ক্রিকেটে ৩ হাজার ১৩৫ রান সংগ্রহ করেছেন। বল হাতে ৫০ ওভারের ক্রিকেটে এই তিনি নিয়েছেন ১৫২ উইকেট। আর সংক্ষিপ্ত ফরম্যাটের ক্রিকেটে পেরির রান সংখ্যা ১ হাজার ২শত ৪৩ রান, উইকেট ১১৫টি। তিন ফরম্যাট মিলিয়ে ৫হাজার রান এবং ৩০০ উইকেটের মালিক ছিলেন এতদিন মোট ১৭ জন পুরুষ ক্রিকেটার। কিন্তু এতদিন এই তালিকায় কোন নারী ক্রিকেটার ছিলেন না।

পেরিই প্রথম যিনি এই কৃতিত্ব অর্জন করেছেন। এই তালিকায় রয়েছেন বাংলাদেশের সাকিব আল হাসানও। কিন্তু সবার আগে এই কৃতিত্ব অর্জন করেন অস্ট্রেলিয়ার ইয়ান বোথাম। এ ছাড়া রয়েছেন কাপিল দেব, ইমরান খান, আকরাম খান, সানাথ জয়সুরিয়া, শন পুলক, অ্যান্ড্রু ফ্লিনটফ, শহীদ আফ্রিদি, ডেনিয়েল ভেট্টরি, ডোয়াইন ব্রাভোর, মইন আলীদের মতো ক্রিকেটাররা।

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.