আরও মিসাইল কিনতে পারেন এরদোয়ান

আমেরিকার সঙ্গে দীর্ঘদিন সম্পর্ক ভালো যাচ্ছে না তুরস্কের। ন্যাটোর মধ্যে থেকেও আমেরিকাকে অমান্য করে রাশিয়ার সঙ্গে আগেই সামরিক সম্পর্ক তৈরি করেছে তুরস্ক। সেই সম্পর্ক আরো শক্তিশালী করার ইঙ্গিত দিলেন এরদোয়ান। সম্প্রতি আমেরিকা সফরে গিয়ে সিবিএস নিউজকে সাক্ষাৎকার দিয়েছেন এরদোয়ান। সেখানেই ফের রাশিয়ার কাছ থেকে এস-৪০০ মিসাইল কেনার পরিকল্পনার কথা জানিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট।

এরদোয়ানের অভিযোগ, আমেরিকাকে এক দশমিক চার বিলিয়ন মার্কিন ডলার দিয়েছিল তুরস্ক। বিনিময়ে আমেরিকার এফ-৩৫ মিসাইল দেওয়ার কথা ছিল তুরস্ককে। কিন্তু আমেরিকা তা দেয়নি। ফলে বাধ্য হয়েই রাশিয়ার কাছ থেকে এস-৪০০ মিসাইল কেনে তুরস্ক।

তুরস্ক রাশিয়ার মিসাইল কেনার পরে ক্ষোভ প্রকাশ করে আমেরিকা। ন্যাটোর মধ্যে থেকে এ কাজ করা যাবে না বলে সরব হয় মার্কিন প্রশাসন। তুরস্কের বিরুদ্ধে একাধিক নিষেধাজ্ঞাও জারি করা হয়। ন্যাটোও এরদোয়ানকে ওয়ার্নিং দেয়। কিন্তু তাতেও নিজের অবস্থান থেকে সরেননি তুরস্কের প্রেসিডেন্ট। সংবাদমাধ্যমকে তিনি জানিয়েছেন, তুরস্কের নিজের প্রতিরক্ষা গড়ে তোলার অধিকার আছে। সেখানে অন্য দেশের হস্তক্ষেপ তারা মেনে নেবে না। সে কারণেই রাশিয়ার কাছ থেকে মিসাইল কেনা হয়েছিল এবং ভবিষ্যতে আরো কেনা হবে।

মার্কিন সফরে এসে একটি বিষয় স্পষ্ট করে দিয়েছেন এরদোয়ান। জো বাইডেনের সঙ্গে তার সম্পর্ক ভালো হওয়ার কোনো সম্ভাবনা তিনি দেখতে পাচ্ছেন না। কারণ, বাইডেন তুরস্কের প্রতি অবস্থান বদলাননি। সূত্র: ডিডাব্লিউ, রয়টার্স, সিবিএস নিউজ

 

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.