‘নরকে স্বাগত’ টি-শার্টে তোলপাড় চীন

শিশুদের জন্যে ‘নরকে স্বাগত’ ও ‘তোমাকে ছুঁতে দাও’ লেখা সম্বলিত টি-শার্ট নিয়ে চীনের সামাজিক যোগাযোগমাধ্যমে বিতর্ক সৃষ্টি হয়েছে। শুক্রবার (২৪ সেপ্টেম্বর) ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এ তথ্য জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়, চীনের জনপ্রিয় ব্র্যান্ড জেএনবিওয়াই শিশুদের জন্যে যে লেখা সম্বলিত টি-শার্ট বাজারে ছেড়েছে এর বিরুদ্ধে অনলাইনে এক মা অভিযোগ জানালে তা ভাইরাল হয়ে পড়ে।

ওই নারী জানান, লেখার অর্থ না বুঝেই তার ৪ বছরের ছেলের জন্যে টি-শার্ট কেনা হয়। চীনের সামাজিক যোগাযোগমাধ্যম উইবো-তে তিনি লিখেন ‘নরকে স্বাগত। বুঝলাম না, কে আপনাকে স্বাগত জানাচ্ছে?’

এরপর অন্যরা হংকংয়ের তালিকাভুক্ত বাণিজ্যিক প্রতিষ্ঠানটির অন্যান্য ‘বিতর্কিত’ লেখা সম্বলিত পোশাকের ছবি শেয়ার করতে থাকেন।

প্রতিবেদনে বলা হয়, উইবো-তে শেয়ার করা এক ছবিতে দেখা গেছে একটি কালো কোর্টে তীরবিদ্ধ ব্যক্তি। সেখানে লেখা আছে, ‘এই স্থানটি ভারতীয় নাগরিকে পূর্ণ। আমি বন্দুক ও তীর দিয়ে তাদের বধ করব।’

এমন পরিস্থিতিতে জেএনবিওয়াই সবার কাছে ক্ষমা চেয়ে টি-শার্টগুলো বাজার থেকে সরিয়ে নিয়েছে। প্রতিষ্ঠানটি সামাজিক যোগাযোগমাধ্যমে বলেছে, টি-শার্টে ‘ভুল প্রিন্টের’ অভিযোগ পেয়েছি। এ জন্যে দুঃখিত।

 

অর্থসূচক/এএইচআর

 

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.