৩ কোটি ২৩ লাখ টাকা ভ্যাট দিল মাইক্রোসফট

বিশ্বের অন্যতম টেক জায়ান্ট কোম্পানি মাইক্রোসফট অনাবাসী প্রতিষ্ঠান হিসেবে বাংলাদেশে প্রথমবারের মতো ৩ কোটি ২৩ লাখ ৭৬ হাজার টাকা ভ্যাট দিয়েছে। গত জুলাইয়ে ঢাকা দক্ষিণ ভ্যাট কমিশনারেট থেকে ব্যবসায় শনাক্তকরণ নম্বর (বিআইএন) নেওয়ার পর চলতি সেপ্টেম্বর মাসে প্রথমবার তাদের সেবা বিক্রির বিপরীতে ভ্যাটের অর্থ সরকারি কোষাগারে জমা করলো প্রতিষ্ঠানটি।

বাংলাদেশে গত জুলাই ও আগস্ট মাসে ব্যবসা বাবদ প্রতিষ্ঠানটি ভ্যাটের এই অর্থ জমা দেয়। এ বিষয়ে দক্ষিণ ভ্যাট কমিশনারেটের কমিশনার এস এম হুমায়ন কবীর সোমবার (২০ সেপ্টেম্বর) গণমাধ্যমকে বলেন, অনাবাসী প্রতিষ্ঠান হিসেবে মাইক্রোসফট প্রথমবারের মতো ভ্যাট দিয়েছে। তবে ভ্যাটের রিটার্ন জমা দেওয়ার জন্য তারা কিছুদিন সময় চেয়েছে বলেও তিনি জানান।

নিবন্ধিত করদাতাকে লেনদেনের হিসাব জানিয়ে প্রতি মাসেই ভ্যাটের রিটার্ন জমা দিতে হয়। যাদের এ দেশে ব্যবসা থাকলেও স্থায়ী কার্যালয় নেই, তাদেরকে অনাবাসী প্রতিষ্ঠান হিসেবে বিবেচনা করে ভ্যাট কর্তৃপক্ষ।

চলতি অর্থবছর তথ্যপ্রযুক্তিখাতের আরও তিন অনাবাসী প্রতিষ্ঠান ফেসবুক, অ্যামাজান ও গুগল বাংলাদেশে ভ্যাট জমা দেওয়া শুরু করেছে। এর সবগুলোই দক্ষিণ ভ্যাট কমিশনারেটের নিবন্ধিত প্রতিষ্ঠান। বাসস

 

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.