মঙ্গলে রহস্যময় মেরুজ্যোতি

রহস্যময় মেরুজ্যোতি দেখা গেল মঙ্গল গ্রহে। এই আলোকচ্ছটা শনাক্ত করেছে লাল গ্রহটির কক্ষপথে প্রদক্ষিণরত সংযুক্ত আরব আমিরাতের মহাকাশযান হোপ, যা আর কোনো মহাকাশযানের পক্ষে দেখা সম্ভব হয়নি।

সাধারণত সৌরঝড়ের কারণে এ ধরনের জ্যোতির সৃষ্টি হয়। সৌরঝড়ের সময় সৌরকণা এসে কোনো গ্রহের চারদিকে থাকা অদৃশ্য চৌম্বক ক্ষেত্রের ওপর পড়লে গ্রহের চৌম্বক ক্ষেত্র তা ফিরিয়ে দিতে চায়। কারণ, চুম্বকের দুটি সমমেরু একে অন্যকে বিকর্ষণ করে। তাতেই মেরুজ্যোতির সৃষ্টি হয়। কিন্তু মঙ্গলে যে আলোকচ্ছটা দেখা গেছে তা সাধারণ জ্যোতির চেয়ে আলাদা।

হোপ মিশনের বিবৃতিতে জানানো হয়েছে, এই ধরনের মেরুজ্যোতি দেখা যায় শুধুই মঙ্গলের রাতের দিকের অংশে। তবে লাল গ্রহের রাতের দিকের অংশে আরও এক ধরনের মেরুজ্যোতি দেখা যায়। সেটা হয় যখন জোরালো সৌরঝড় এসে আছড়ে পড়ে। সেই সময় মঙ্গলের রাতের দিকের গোটা আকাশ চোখ ধাঁধানো আলোয় হয়ে ওঠে আলোকিত।

হোপ যে মেরুজ্যোতি দেখতে পেয়েছে, সেটা রাতের দিকে আকাশজুড়ে দৃশ্যমান মেরুজ্যোতির থেকে আলাদা ধরনের। এর নাম ডিসক্রিট অরোরা বা বিক্ষিপ্ত মেরুজ্যোতি। সেই মেরুজ্যোতি লাল গ্রহে রাতে আকাশের কিছু অংশে দেখা যায়। এর সৃষ্টি সৌরঝড়ের জন্য হয় না।

সূত্র: স্পেস ডটকম।

অর্থসূচক/কেএসআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.