জাবির ভর্তি পরীক্ষার নভেম্বরে

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ২০২০-২১ শিক্ষাবর্ষে স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা ৭ থেকে ১৮ নভেম্বরের মধ্যে অনুষ্ঠিত হতে পারে। এবার প্রতি আসনের বিপরীতে লড়বে ১৬৩ জন ভর্তিচ্ছু শিক্ষার্থী।

বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ভর্তি কার্যক্রম কমিটির সদস্য সচিব ডেপুটি রেজিস্ট্রার (শিক্ষা) আবু হাসান সংবাদিকদের এ তথ্য নিশ্চিত করে বলেন, ‘জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ভর্তি কার্যক্রম কমিটির সভায় ২০২০-২১ শিক্ষাবর্ষে স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার সম্ভাব্য তারিখ ৭ নভেম্বর থেকে ১৮ নভেম্বর নির্ধারণ করা হয়েছে। পরিস্থিতি স্বাভাবিক থাকলে এই তারিখেই পরীক্ষা অনুষ্ঠিত হবে।’

ভর্তি পরীক্ষার তারিখ সব বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের সভায় আলোচনা হয়ছে কি না এমন প্রশ্নের জবাবে আবু হাসান বলেন, ‘উপাচার্যদের সভায় আলোচনার পর এই সম্ভাব্য তারিখ নির্ধারণ করা হয়েছে। এ ছাড়া ভর্তি পরীক্ষার সব নিয়ম গত বছরের মতোই রয়েছে।’

ভর্তি পরীক্ষার কার্যক্রমের অগ্রগতি সম্পর্কে ডেপুটি রেজিস্ট্রার বলেন, ‘ভর্তি পরীক্ষার প্রস্তুতি নেওয়া হচ্ছে। ভর্তি পরীক্ষার সব উপকমিটি গঠন করা হয়েছে। প্রশ্ন কমিটির ব্যাপারে অনুষদের ডিনদের চিঠি দেওয়া হয়েছে। এবারের ভর্তি পরীক্ষায় ভর্তিচ্ছু শিক্ষার্থী ও অভিভাবকদের স্বাস্থ্যবিধি মেনে ক্যাম্পাসে ও হলে প্রবেশ করতে হবে। মাস্ক ছাড়া কোনো শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে না। শারীরিক দূরত্ব বজায় রাখতে ভর্তি পরীক্ষার পরিসর বাড়ানোর ব্যাপারে চিন্তাভাবনা চলছে। প্রয়োজনে বিশ্ববিদ্যালয়ের স্কুল ও কলেজ ভবনে পরীক্ষার আসন বিন্যাস হতে পারে।

এ বছর এক হাজার ৮৮৯ আসনের বিপরীতে আবেদন জমা পড়েছে তিন লাখ সাত হাজার ৯৭৮টি। ভর্তিচ্ছু শিক্ষার্থীদের মোট নয়টি ইউনিটের জন্য আলাদাভাবে ফরম পূরণ করতে হয়েছে। এর মধ্যে ‘এ’ ইউনিট (গাণিতিক ও পদার্থবিষয়ক অনুষদ) ৬৮ হাজার ২০২ জন, ‘বি’ ইউনিট (সমাজবিজ্ঞান অনুষদ) ৩৭ হাজার ৮৪৭ জন, ‘সি’ ইউনিট (কলা ও মানবিক অনুষদ) ৪১ হাজার ৬৭৭ জন, ‘সি-১’ ইউনিট (নাটক ও নাট্যতত্ত¡ এবং চারুকলা বিভাগ) ১০ হাজার ২৬৮ জন, ‘ডি’ ইউনিট (জীববিজ্ঞান অনুষদ) ৬৯ হাজার ১২৯ জন, ‘ই’ ইউনিট (বিজনেস স্টাডিজ অনুষদ) ১৮ হাজার ৩৩ জন, ‘এফ’ ইউনিট (আইন অনুষদ) ২৪ হাজার ৭৩ জন, ‘জি’ ইউনিট (ইনস্টিটিউট অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন) আট হাজার ৮৬১ জন, ‘এইচ’ ইউনিট (ইনস্টিটিউট অব ইনফরমেশন টেকনোলজি) ২৩ হাজার ২৪০ জন এবং ‘আই’ ইউনিট (বঙ্গবন্ধু তুলনামূলক সাহিত্য ও সংস্কৃতি ইনস্টিটিউট) ছয় হাজার ৭১০ জন শিক্ষার্থী আবেদন করেছে।

অর্থসূচক/এএইচআর

 

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.