ফের কুয়াকাটা সৈকতে ভেসে এলো মৃত ডলফিন

পটুয়াখালীর কুয়াকাটা সমুদ্র সৈকতে আবারো ভেসে এসেছে ছয় ফুট দৈর্ঘ্যের একটি মৃত ইরাবতী ডলফিন ভেসে এসেছে।

বৃহস্পতিবার (৯ সেপ্টেম্বর) সকাল ৭টার দিকে সৈকতের জিরো পয়েন্ট সংলগ্ন সানসেট পয়েন্ট এলাকায় ডলফিনটি দেখতে পান ট্যুর গাইড ফজলুর রহমান। পরে কুয়াকাটা ডলফিন রক্ষা কমিটির সদস্যদের খবর দেন তিনি।

ফজলু জানান, ট্যুরিস্ট নিয়ে লেম্বুরবন যাওয়ার পথে সৈকতে নামতেই মৃত ডলফিনটি চোখে পড়ে। সকালের জোয়ারে ডলফিনটি এখানে ভেসে এসে আটকে রয়েছে।

ডলফিন রক্ষা কমিটির টিম লিডার রুমান ইমতিয়াজ তুষার জানান, ‘দুই দিনে কুয়াকাটা সৈকতে তিনটি মৃত শুশুক ও ইরাবতী ডলফিন ভেসে আসলো। এগুলো আমাদেরকে আসলে ভালো বার্তা দিচ্ছে না। এটা নিয়ে আমরা বেশ উদ্বিগ্ন।’

ওর্য়াল্ডফিশ বাংলাদেশের সহযোগী গবেষক সাগরিকা স্মৃতি জানান, কুয়াকাটা সৈকতের বুধবার (৮ সেপ্টেম্বর) যে ডলফিন দুটি ভেসে এসেছিলো সেগুলোর কলিজা, জিহ্বাসহ বেশকিছু স্যাম্পল সংগ্রহ করে মাটি চাপা দেয়া হয়েছে। এখন যে ডলফিনটি এসেছে সেটির বিষয়ে বনবিভাগ ও মৎস্য বিভাগের সঙ্গে কথা বলে পরবর্তী ব্যবস্থা নেওয়া হবে।

কলাপাড়া উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা অপু সাহা জানান, ‘আমরা বনবিভাগের সঙ্গে কথা বলে ডলফিনটির কিছু নমুনা সংগ্রহ করে পরবর্তীতে মাটি চাপা দেয়ার ব্যবস্থা করবো।’

এর আগে বুধবার (৮ সেপ্টেম্বর) সকাল ৮টায় ও দুপুর ১টায় কুয়াকাটা সমুদ্র সৈকতে শুশুক প্রজাতির ছয় ফুট ও চার ফুট লম্বা দুটি ডলফিন ভেসে আসে।

 

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.