আফগান স্বরাষ্ট্রমন্ত্রীর মাথার দাম ৫০ লাখ ডলার

আফগানিস্তান পরিচালনার জন্য একটি অন্তর্বর্তী সরকার গঠন করার কথা ঘোষণা করেছে তালেবান। মোল্লা মোহাম্মাদ হাসান আখুন্দকে এই সরকারের ‘প্রধানমন্ত্রী’ মনোনিত করা হয়েছে। আর এই সরকারের স্বরাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব পেয়েছেন হাক্কানি নেটওয়ার্কের প্রবীণ নেতা সিরাজউদ্দিন হাক্কানি।

তবে মন্ত্রীর দায়িত্ব পাওয়া সিরাজউদ্দিন হাক্কানির মাথার দাম ৫০ লাখ ডলার ধরা আছে মার্কিন যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশন বা এফবিআই-এর ‘মোস্ট ওয়ান্টেড’ তালিকায়। খবর- স্কাই নিউজের

কাবুল দখলের তিন সপ্তাহ পর মঙ্গলবার তালেবান মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ এক সংবাদ সম্মেলনে তাদের অন্তর্বর্তী সরকারের পদধারীদের নাম ঘোষণা করেন। তাতে স্বরাষ্ট্রমন্ত্রী হিসেবে হাক্কানি নেটওয়ার্কের নেতা সিরাজউদ্দিনের নাম ঘোষণা করা হয়।

এদিকে সিএনএন লিখেছে, যুক্তরাষ্ট্রে সন্ত্রাসী সংগঠনের তালিকায় থাকা হাক্কানি নেটওয়ার্কের সঙ্গে আল কায়দার যোগসাজশ রয়েছে। সংগঠনটির বর্তমান প্রধান সিরাজউদ্দিন হাক্কানির নাম এফবিআইর ‘মোস্ট ওয়ান্টেড’ তালিকায় মঙ্গলবারও দেখা গেছে।

তাতে বলা হয়েছে, ২০০৮ সালে কাবুলে হোটেলে বোমা হামলা চালিয়ে ছয়জন আমেরিকানকে হত্যার অভিযোগে তাকে খোঁজা হচ্ছে। ওই বছর তৎকালীন আফগান প্রেসিডেন্ট হামিদ কারজাইকে হত্যাচেষ্টার অভিযোগও রয়েছে সিরাজউদ্দিন হাক্কানির বিরুদ্ধে। হাক্কানিকে ধরিয়ে দিলে কিংবা তাকে গ্রেপ্তারে তথ্য দিলে ৫০ লাখ ডলার মিলবে বলে এফবিআইর ওয়েবসাইটে ঘোষণা দেওয়া আছে।

সোভিয়েতবিরোধী লড়াইয়ের ‘মুজাহিদ’ নেতা জালালুদ্দিন হাক্কানীর ছেলে হলেন সিরাজউদ্দিন হাক্কানি। তিনি একইসঙ্গে তালেবানের উপপ্রধান, আবার হাক্কানি নেটওয়ার্কের প্রধান।

এর আগে, গত মাসে মাত্র আটদিনের মধ্যে পুরো আফগানিস্তানের দখল নিয়ে নেয় তালেবান যোদ্ধারা৷ মার্কিন সেনার হাতে থাকে কেবল কাবুল বিমানবন্দর৷ ৩১ আগস্ট মার্কিনিদের সবশেষ বিমানটি ছেড়ে গেলে সেটিও দখল করে তালেবানরা৷ সর্বশেষ আফগানিস্তানের উত্তর-মধ্যাঞ্চলে পঞ্জশির ভ্যালিতে তালেবানবিরোধীদের সঙ্গে সংঘাত হয়৷ মঙ্গলবার সেটিও দখলে নেয় তালেবানরা৷ এরপরই এই অন্তর্বর্তী সরকার ঘোষণা করে দলটি৷

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.