অপ্রতিরোধ্য ব্রাজিলের সাতে সাত

বিশ্বকাপ বাছাইয়ে রীতিমতো অপ্রতিরোধ্যভাবে ছুটছে ব্রাজিল। কোপা আমেরিকার আগে টানা ছয় ম্যাচ জিতে শেষ করেছিল বাছাইয়ের যাত্রা। এবার বাছাই মিশনের নতুন যাত্রার শুরুটাও জয় দিয়েই করলো তিতের শিষ্যরা। চিলির বিপক্ষে তারা জিতেছে ১-০ গোলে।

আজ শুক্রবার (০৩ সেপ্টেম্বর) চিলির মাঠে আতিথ্য নিয়েছিল ব্রাজিল। শক্তিশালী প্রতিপক্ষের বিপক্ষে নেইমাররা পেয়েছে ১-০ গোলের জয়। ম্যাচের একমাত্র গোলটি করেছেন এভারতন রিবেইরো। এই জয়ে কাতার বিশ্বকাপ বাছাইয়ে শতভাগ জয়ের রেকর্ড ধরে রাখলো ব্রাজিল। ৭ ম্যাচের সবকটি জিতে পূর্ণ ২১ পয়েন্ট নিয়ে শীর্ষস্থান সুসংহত করলো তারা। চিরপ্রতিদ্বন্দ্বী আর্জেন্টিনা সমান ম্যাচে ১৫ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে।

নিজেদের ঘরের মাঠের ম্যাচটিতে ব্রাজিলের কঠিন পরীক্ষাই নিয়েছে চিলি। বিশেষ করে চিলির সামনে প্রথমার্ধে ঠিক গুছিয়েই উঠতে পারেনি সেলেসাওরা। একের পর এক আক্রমণে ব্রাজিলকে চাপে রেখেছিল চিলি। কিন্তু কাজের কাজ গোল তারা পায়নি। উল্টো হজম করেছে দ্বিতীয়ার্ধে।

প্রথমার্ধে আক্রমণভাগের কাছ থেকে আশানুরূপ কিছু না পাওয়ায় দ্বিতীয়ার্ধের শুরুতেই ভিনিসিয়াস জুনিয়রের জায়গায় এভারটন রিভেইরোকে নামান তিতে। এর সুফল পেতে সময় লাগে ২০ মিনিটেরও কম। নেইমারের শট ঠেকিয়ে দিয়েছিলেন চিলির গোলরক্ষক। কিন্তু ফিরতি বলে সহজেই গোল করেন রিভেইরো।

এই এক গোলেই নিশ্চিত হয়ে যায় ব্রাজিলের জয়। তবে শেষ দিকে ব্যবধান বাড়ানোর সুযোগ পেয়েছিলেন নেইমার। অতিরিক্ত যোগ করা সময়ের প্রথম মিনিটে গোলবার ফাঁকা করে দিয়ে সামনে বেরিয়ে পড়েছিলেন ক্লাউদিও ব্রাভো। বল পেয়ে যান নেইমার। কিন্তু মুহূর্তের মধ্যেই ডিফেন্ডাররা ঘিরে ধরে তাকে। ফলে গোল আর করা হয়নি।

কষ্টার্জিত এ জয়ের সুবাদে পয়েন্ট টেবিলের শীর্ষস্থান আরও সুসংহত হলো ব্রাজিলের। এখনও পর্যন্ত খেলা সাত ম্যাচের সবকয়টি জিতে তাদের সংগ্রহ ২১ পয়েন্ট। সমান ম্যাচে ১৫ পয়েন্ট নিয়ে দুইয়ে আর্জেন্টিনা। আর চিলির অবস্থান সপ্তম, সাত ম্যাচে তাদের সংগ্রহ মাত্র ৬ পয়েন্ট।

আর্জেন্টিনার বিপক্ষে কোপা আমেরিকা ফাইনাল হারের পর আজকের ম্যাচ দিয়েই প্রথমবার মাঠে নেমেছিল ব্রাজিল। ঘরের মাঠের ফাইনাল হারের দুঃখ কাটিয়ে উঠতে জয়টা ভীষণ দরকার ছিল তাদের। মঞ্চটা যখন বিশ্বকাপ বাছাইয়ের, তখন আগের সেই ব্রাজিলকেই পাওয়া গেল। টানা সপ্তম জয়ে আর্জেন্টিনা ম্যাচের ‘প্রস্তুতি’ও সেরে রাখলো। বিশ্বকাপ বাছাইয়ে পরের লড়াই তো চিরপ্রতিদ্বন্দ্বী দুই দলেরই্!

আগামী রোববার বাংলাদেশ সময় দিনগত রাত ১টায় মুখোমুখি হবে দুই চিরপ্রতিদ্বন্দ্বী ব্রাজিল ও আর্জেন্টিনা।

অর্থসূচক/কেএসআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.