টেস্টের এক নম্বর ব্যাটসম্যান রুট

টেস্ট ক্রিকেটে স্বপ্নের মতো একটি বছর পার করছেন জো রুট। ভারতের বিপক্ষে পাঁচ ম্যাচের টেস্ট সিরিজের প্রথম থেকেই ব্যাট হাতে দুর্দান্ত ফর্মে রয়েছেন ইংল্যান্ডের এই অধিনায়ক। সর্বশেষ তিন টেস্টেই সেঞ্চুরির দেখা পেয়েছেন তিনি। প্রথম দুই টেস্টের পর পাঁচ থেকে টেস্ট ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ে দুইয়ে উঠে এসেছিলেন ইংল্যান্ডের এই অধিনায়ক। এবার কেন উইলিয়ামসনকে টপকে শীর্ষস্থান দখল করেছেন তিনি। তাতে দীর্ঘ ৬ বছর পর টেস্ট ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ে শীর্ষে উঠে এলেন রুট।

বুধবার (১ সেপ্টেম্বর) নতুন করে টেস্ট ব্যাটসম্যান র‌্যাঙ্কিংয়ের হালনাগাদ করেছে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। যেখানে উইলিয়ামসনের চেয়ে ১৫ পয়েন্ট এগিয়ে থেকে তালিকার শীর্ষস্থান দখল করেছেন রুট। তালিকার দ্বিতীয় স্থানে থাকা কিউইদের অধিনায়কের ৯০১ পয়েন্টের বিপরীতে রুটের অর্জন ৯১৬ পয়েন্ট।

ভারতের বিপক্ষে চলমান সিরিজের নটিংহ্যাম, লর্ডস ও হেডিংলিতে টেস্টে ১২৬.৭৫ গড়ে মোট ৫৭৭ রান সংগ্রহ করেছেন রুট। নটিংহ্যামে সিরিজের প্রথম টেস্টের প্রথম ইনিংসে ৬৪ রানের পর দ্বিতীয় ইনিংসে করেছিলেন ১০৯ রান। লর্ডসে ভারতের বিপক্ষে হারলেও সেই টেস্টের প্রথম ইনিংসে ১৮০ রানে অপরাজিত ছিলেন তিনি।

এ ছাড়া হেডিংলিতে রুট খেলেছিলেন ১২১ রানের অসাধারণ এক ইনিংস। ইংল্যান্ডের মধ্যে টেস্ট ব্যাটসম্যানদের তালিকায় উন্নতি হয়েছে জনি বেয়ারস্টোরও। এ তালিকায় পাঁচ ধাপ এগিয়ে ২৪তম স্থানে উঠে এসেছেন তিনি। এছাড়া হেডিংলি টেস্ট দিয়ে ইংল্যান্ড দলে ফিরেই র‌্যাঙ্কিংয়ে উন্নতি হয়েছে ডেভিড মালানের।

তিনে নেমে ৭০ রানের ইনিংস খেলার সুবাদে ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ে ৮৮তম স্থানে উঠেছেন এই বাহাতি ব্যাটসম্যান। স্বদেশি রোহিত শর্মার চেয়ে পয়েন্ট ব্যবধানে পিছিয়ে পড়ায় সেরা পাঁচ থেকে জায়গা হারিয়েছেন বিরাট কোহলি। এ ছাড়া ভারতের মধ্যে র‌্যাঙ্কিংয়ে ব্যাপক উন্নতি হয়েছে হেডিংলিতে রানে ফেরা চেতেশ্বর পূজারার। ৯১তম স্থান থেকে এক লাফে ১৫তম স্থানে উঠে এসেছেন ডানহাতি ব্যাটসম্যান।

অন্য দিকে ভারতের বিপক্ষে ভালো বোলিং করায় এক ধাপ এগিয়ে আইসিসি বোলারদের র‌্যাঙ্কিংয়ে পাঁচে গজায়ঘা কের নিয়েছেন জেমস অ্যান্ডারসন। এ ছাড়া বল হাতে ভালো করার পুরস্কার পেয়েছেন অলি রবিনসন ও ক্রেইগ ওভারটনও। নয় ধাপ এগিয়ে তালিকার ৩৬ নম্বর দখল করেছেন রবিনসন আর ৭৩তম স্থানে উঠে এসেছেন ওভারটন।

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.