ফারইস্ট ইসলামী লাইফের পর্ষদ ভেঙ্গে দিয়েছে বিএসইসি

পুঁজিবাজারে তালিকাভুক্ত বীমা খাতের কোম্পানি ফারইস্ট ইসলামী লাইফ ইন্স্যুরেন্স লিমিটেডের বর্তমান পরিচালনা পর্ষদকে অবিলম্বে অপসারণ করার নির্দেশ দিয়েছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। আজ বুধবার (১ সেপ্টেম্বর) পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা এই নির্দেশ দিয়েছে।

বিএসইসি সূত্রে এই তথ্য জানা গেছে।

সূত্র জানিয়েছে, বিএসইসি ১০ জন স্বতন্ত্র পরিচালক মনোনীত করেছে, যাদের সমন্বয়ে নতুন পর্ষদ গঠন করা হবে। এই পর্ষদ বর্তমান পর্ষদের জায়গায় প্রতিস্থাপিত হবে। নতুন পর্ষদের চেয়ারম্যান মনোনীত করা হয়েছে আন্তর্জাতিক আইন বিশেষজ্ঞ ও শিক্ষাবিদ ড. মোঃ রহমত উল্লাকে।

ড. রহমত উল্লাহ ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন অনুষদের ডিন। তিনি বাংলাদেশ জুডিসিয়াল সার্ভিস কমিশনের সদস্য এবং বেসরকারি মার্কেন্টাইল ব্যাংক লিমিটেডের স্বতন্ত্র পরিচালক।

সূত্র অনুসারে, ড. রহমত উল্লাহর নেতৃত্বাধীন পর্ষদ স্বতন্ত্র পরিচালকদের সমন্বয়ে একটি নিরীক্ষা কমিটি এবং একটি নমিনেশন ও রিমুনেরাশন কমিটি গঠন করবে।

পুনর্গঠিত পর্ষদ আগামী ৬ মাসের মধ্যে কোম্পানির শীর্ষ ব্যবস্থাপনা পুনর্গঠন করবে, কর্পোরেট ক্যাশ ও সম্পদ ফিরিয়ে আনবে। পাশাপাশি পর্ষদ গত ১০ বছরে কোম্পানির যেসব পরিচালক ও কর্মকর্তা আর্থিক অপরাধ এবং মানিলন্ডারিং করেছে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেবে।

পুনর্গঠিত পর্ষদকে এটা নিশ্চিত করতে হবে যে, কোম্পানিটির (ফারইস্ট লাইফ) সাথে তাদের কোনো স্বার্থ সংশ্লিষ্ট কোনো সম্পর্ক নেই এব কর্পোরেট গভর্ন্যান্স কোড-২০১৮, বিমা আইন ২০১০ ও অন্যান্য সিকিউরিটিজ আইন পরিপালন করবেন।

 

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.