কাবুল থেকে ফিরেছেন ৬ বাংলাদেশি

অবশেষে আফগানিস্তানের রাজধানী কাবুলে কর্মরত বাংলাদেশি ছয় প্রকৌশলী দেশে ফিরেছেন। মঙ্গলবার (৩১ আগস্ট) রাত সাড়ে ১১টার দিকে এমিরেটস এয়ারলাইন্সের একটি ফ্লাইটে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছান তারা।

৬ বাংলাদেশি হলেন- রাজিব বিন ইসলাম, মো. কামরুজ্জামান, মোহাম্মদ নজরুল ইসলাম, ইমরান হোসেন, আবু জাফর মোহাম্মদ মাসুদ করিম ও শেখ ফরিদ উদ্দিন। এরা সবাই কাবুলে টেলি নেটওয়ার্ক প্রতিষ্ঠান আফগান ওয়্যারলেসের কর্মী ছিলেন।

দেশে ফেরা রাজীব বিন ইসলাম সাংবাদিকদের বলেন, আফগানিস্তান থেকে দেশে ফেরার অপেক্ষায় ছিলেন ১৫ বাংলাদেশি। তাদের মধ্যে ১২ জন গত ২৮ আগস্ট দুই দফায় মার্কিন বিমানবাহিনীর সহায়তায় কাতারে পৌঁছান। সর্বশেষ খবর পাওয়া পর্যন্ত বাকি তিনজন কাবুলে অবস্থান করছিলেন।

এর আগে মঙ্গলবার দুপুরে দেশে ফেরার উদ্দেশে কাতারের দোহা থেকে প্রথমে দুবাই যান, দুবাই থেকে দেশে ফেরেন তারা।

কাবুল থেকে তাদের সঙ্গে আরও ছয় বাংলাদেশিকে উদ্ধার করা হয়েছিল। ওই ছয়জনকে রাখা হয়েছে রিয়াদে যুক্তরাষ্ট্রের সামরিক ঘাঁটিতে। তাদের সঙ্গে আছেন চট্টগ্রামের এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেনের প্রায় দেড়শ আফগান শিক্ষার্থীও। এদের সবাইকে দেশে আনার প্রক্রিয়া চলছে।

তালেবানরা আফগানিস্তানের নিয়ন্ত্রণ নেওয়ার আগেই এই বাংলাদেশিরা দেশে ফেরার জন্য প্রস্তুতি নিয়েছিলেন। ১৬ আগস্ট তাদের ফ্লাইটের আগের দিন ১৫ আগস্ট তালেবানরা কাবুল দখল করে নেওয়ায় সে সময়ে তাদের আর স্বাভাবিকভাবে দেশে ফেরা হয়নি। পরবর্তীতে কয়েক দফা দেশে ফেরার জন্য বিমানবন্দরে গিয়েও তাদের ফিরে আসতে হয়। ২৬ আগস্ট দ্বিতীয়বারের মতো দেশে ফেরার চেষ্টা করছেন তারা। সেদিনই তারা বিমানবন্দরে থাকা অবস্থায় শক্তিশালী বোমা বিস্ফোরণে হতাহতের ঘটনা ঘটে। তবে তাদের মধ্যে কেউ হতাহত হননি।

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.