আফগান সীমান্ত বন্ধ করে দিল উজবেকিস্তান

কাবুলে হামলা ও বিদেশি সেনা প্রত্যাহারের সময়সীমা শেষ হওয়ার একদিন আগে আফগান শরণার্থীদের ঢল ঠেকানোর লক্ষ্যে আফগানিস্তান সীমান্ত সম্পূর্ণরূপে বন্ধ করে দিয়েছে আফগানিস্তানের সঙ্গে সীমান্ত লাগোয়া দেশ উজবেকিস্তান।

মার্কিন সংবাদমাধ্যম সিএনএন-এর সোমবারের প্রতিবেদন অনুযায়ী উজবেকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয় বিবৃতি দিয়ে জানিয়েছে, আফগান সীমান্ত সম্পূর্ণরুপে বন্ধ। টারমেজ তল্লাশিচৌকি দিয়ে স্থলপথে সব ধরনের চলাচলও বন্ধ করে দেওয়া হয়েছে।

উজবেকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের ওয়েবসাইটে দেওয়া বিবৃতিতে জানানো হয়েছে, নিরাপত্তা নিশ্চিত করার লক্ষ্যেই উজবেক-আফগান সীমান্ত বর্তমানে সম্পূর্ণরূপে বন্ধ এবং তেরমেজ চেকপয়েন্ট দিয়ে স্থলপথে কোনো ধরনের পারাপার করা যাবে না।

খুব শিগগিরই উজবেক-আফগান সীমান্তের টারমেজ তল্লাশিচৌকি খুলে দেওয়ার পরিকল্পনাও নেই জানিয়ে মন্ত্রণালয় আরও জানিয়েছে, কোনো কারণ থাকুক আর না থাকুক এই সীমান্ত অতিক্রমের যে কেনো চেষ্টা ‘উজবেকিস্তানের আইন অনুযায়ী দমন করা হবে।’

এর আগে উজবেকিস্তান আফগানিস্তান থেকে অন্য দেশে যাওয়ার পথে ট্রানজিট পয়েন্ট হিসেবে দেশটিতে ফ্লাইট চলাচল করার অনুমতি দিয়েছিল। কিন্তু পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, দেশটি তার ভূখণ্ডে আফগানিস্তান থেকে আসা কোনো শরণার্থীকে আর গ্রহণ করবে না।

বিবৃতিতে বলা হয়েছে, ‘গত ১২ দিন ধরে উজবেকিস্তান আফগানিস্তান থেকে তার নাগরিকদের সরিয়ে নেওয়ার জন্য মানবিক অভিযানের বাস্তবায়নে বেশ কয়েকটি দেশকে সহায়তা প্রদান করেছে। যারা উজবেকিস্তানে এসেছিল এবং বিমান করে চলেও গেছে।

আরও বলা হয়েছে, ‘পররাষ্ট্র মন্ত্রণালয় পুনরায় জানাচ্ছে, উজবেকিস্তান তার ভূখণ্ডে আফগান শরণার্থীদের গ্রহণ করবে না। উজবেকিস্তান ট্রানজিট সহায়তা প্রদান করে যা আমাদের দেশে কঠোরভাবে সীমিত সময়ের জন্য কিছু মানুষের আশ্রয় নেওয়ার সঙ্গে জড়িত।’

উজবেক কর্মকর্তারা জোর দিয়ে বলছেন, দেশটি ‘আফগানিস্তানের সাথে ঐতিহ্যগতভাবে বন্ধুত্বপূর্ণ এবং ভালো প্রতিবেশীর সম্পর্ক বজায় রাখতে এবং প্রতিবেশী দেশের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ না করার নীতিতে দৃঢ়ভাবে প্রতিশ্রুতিবদ্ধ।’

অর্থসূচক/এমএস

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.