কাবুলে মার্কিন ড্রোন হামলায় ৬ শিশুসহ নিহত ৯

আফগানিস্তানের কাবুল আন্তর্জাতিক বিমানবন্দরের কাছে অবস্থিত একটি বাড়ির ওপর মার্কিন ড্রোন হামলায় একই পরিবারের ছয় শিশুসহ নয়জন নিহত হয়েছেন। হামলায় নিহতদের এক স্বজন মার্কিন টেলিভিশন চ্যানেল সিএনএনকে মৃত্যুর এ সংখ্যা জানিয়েছেন।

রোববার কাবুল বিমানবন্দরের অদূরে ড্রোন হামলার পর এক বিবৃতিতে মার্কিন বাহিনী জানায়, একটি গাড়িতে বিপুল পরিমাণ বিস্ফোরক ভরে এক মানববোমা বিমানবন্দরের দিকে যাচ্ছিল। ড্রোনের সাহায্যে বিমানবন্দর থেকে কিছুটা দূরে সেই গাড়ির উপর হামলা চালানো হয়। গাড়ির ভিতর বিস্ফোরক থাকায় বিশাল বিস্ফোরণ হয়।

তবে রাতে পেন্টাগনে মার্কিন সেন্ট্রাল কম্যান্ডের মুখপাত্র বিল আরবান বিবৃতি দিয়ে জানিয়েছেন, ‘বিস্ফোরক বোঝাই গাড়িতে হামলা চালানোর ফলে সাধারণ মানুষের মৃত্যু হয়েছে বলে আমরা খবর পেয়েছি। খুবই দুঃখজনক ঘটনা। গাড়ির ভিতর প্রচুর বিস্ফোরক থাকায় হামলার পরে বিশাল বিস্ফোরণ হয়। তার জেরেই এই ঘটনা ঘটেছে।’

পেন্টাগনের একটি সূত্র সংবাদমাধ্যম সিএনএন-কে জানিয়েছে, বিস্ফোরণে একই পরিবারের নয়জনের মৃত্যু হয়েছে। তার মধ্যে ছয়টি শিশু আছে। পেন্টাগনের অন্য এক সূত্র সংবাদসংস্থা এপি-কে জানিয়েছিল, ঘটনায় তিনটি শিশুর মৃত্যু হয়েছে। কোনো কোনো সূত্রের দাবি, আরো বেশি সংখ্যক মানুষের মৃত্যু হয়েছে।

মার্কিন সময় রোববার বিকেলে পেন্টাগন জানিয়েছিল, এদিন কাবুল বিমানবন্দরে বিস্ফোরণ ঘটানোর উদ্দেশ্যে একটি গাড়িতে বিস্ফোরক ভরে এক মানববোমা এয়ারপোর্টের দিকে যাচ্ছিল। সন্দেহ হওয়ায় মার্কিন গোয়েন্দারা গাড়িটিকে ফলো করে। এরপরেই ড্রোনের সাহায্যে গাড়িটি উড়িয়ে দেওয়া হয়। ড্রোনটি সম্ভবত কাতার থেকে চালনা করা হয়।

এর আগে গত বৃহস্পতিবার কাবুল বিমানবন্দরে ভয়াবহ বিস্ফোরণ ও গুলিতে ১৩ মার্কিন সেনাসহ অন্তত ১৭৫ জন নিহত হয়। উগ্র সন্ত্রাসী গোষ্ঠী দায়েশ এই হামলার দায়িত্ব স্বীকার করেছে। এদিনও তারাই হামলা চালানোর চেষ্টা চালায় বলে অভিযোগ।
মার্কিন যুক্তরাষ্ট্র এবং যু্ক্তরাজ্যের গোয়েন্দারা জানিয়েছিলেন, কাবুল বিমানবন্দরে আরো হামলা চালাতে পারে আইএস। যদিও রোববারের ঘটনার পরেও নতুন করে সতর্কবার্তা জারি হয়েছে। এ ধরনের আরো আক্রমণ হতে পারে বলে মনে করা হচ্ছে। ৩১ অগাস্ট আমেরিকাসহ সমস্ত পশ্চিমা দেশের কাবুল ছাড়ার শেষ দিন। তার আগে আইএস কাবুল বিমানবন্দরে হামলা চালিয়ে পরিস্থিতি উত্তপ্ত করার চেষ্টা করছে বলে বিশেষজ্ঞদের ধারণা। সূত্র: ডিডাব্লিউ, এপি, এএফপি, রয়টার্স, সিএনএন

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.