কাবুলে হামলার ‘পরিকল্পনাকারী’ নিহত, দাবি যুক্তরাষ্ট্রের

কাবুল বিমানবন্দরে ভয়াবহ হামলা চালানো আইএস-কে (খোরাসান) এর ঘাঁটিতে ড্রোন হামলা চালিয়েছে যুক্তরাষ্ট্র। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের হুঁশিয়ারির পর এই হামলা চালালো দেশটি। এতে কাবুলে হামলার পরিকল্পনাকারীর মৃত্যু হয়েছে এবং জঙ্গি গোষ্ঠীর বড় ক্ষয়ক্ষতি হয়েছে বলে জানিয়েছে যুক্তরাষ্ট্র। খবর- আল জাজিরা, গার্ডিয়ান ও বিবিসির

শনিবার (২৮ আগস্ট) আল জাজিরার প্রতিবেদনে বলা হয়েছে, আফগানিস্তানের পূর্বাঞ্চালে ড্রোন হামলা চালিয়ে ‘পরীকল্পনাকারীকে’ হত্যা করা হয়েছে।

বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রের সেন্ট্রাল কমান্ড জানিয়েছে, কাবুলের পূর্বে পাকিস্তান সীমান্তে নানগাহার প্রদেশে এই হামলা চালানো হয়। তবে নিহত ব্যক্তি কাবুল বিমানবন্দরের বাইরে হামলার সঙ্গে যুক্ত ছিলেন কিনা সেই বিষয়ে কোনো কিছু জানানো হয়নি।

মার্কিন সেনাবাহিনীর বিবৃতিতে বলা হয়েছে, ‘প্রাথমিকভাবে বলা যায়, আমরা আমাদের লক্ষ্য করা ব্যক্তিকে হত্যা করতে পেরেছি। তবে, কোনো সাধারণ মানুষ হতাহত হয়নি।’

মার্কিন সেন্ট্রাল কমান্ডের ক্যাপ্টেন বিল আরবান বলেন, আফগানিস্তানের নানগারহার প্রদেশে মনুষ্যবিহীন বিমান হামলা চালানো হয়েছে। প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে, আমরা লক্ষ্যবস্তুকে হত্যা করতে পেরেছি। এছাড়া আমরা জানা মতে বেসামরিক কেউ হতাহত হয়নি। মার্কিন সেনারা ওই অভিযান পরিচালনা করেন। নিখুঁত টার্গেটে গুঁড়িয়ে দেওয়া হয়েছে জঙ্গিদের গোপন ঘাঁটি।

২০২১ সালের ১৫ আগস্ট কাবুলের নিয়ন্ত্রণ নেয় তালেবান। দেশ ছেড়ে পালিয়ে যান তৎকালীন প্রেসিডেন্ট আশরাফ গণি। তালেবান ক্ষমতা দখলের পর থেকে কাবুল বিমানবন্দর দিয়ে গণ-উদ্ধার তৎপরতা পরিচালনা করছে যুক্তরাষ্ট্র। ওয়াশিংটন আফগানিস্তানে উদ্ধার তৎপরতা সমাপ্তির যে সময়সীমা বেঁধে দিয়েছে তা শেষ হচ্ছে ৩১ আগস্ট। এরইমধ্যে গত দুই সপ্তাহে কাবুল বিমানবন্দর থেকে ১০ হাজারের বেশি মানুষকে সরিয়ে নিয়েছে বাইডেন প্রশাসন। এই উদ্ধার তৎপরতার মধ্যেই বৃহস্পতিবার বিমানবন্দর এলাকায় হামলা চালায় আইএস-কে। কাবুল বিমানবন্দরের বাইরে নারী ও শিশুসহ বিপুল সংখ্যক মানুষের ভিড়ে বিস্ফোরণ ঘটানো হয়। ওই হামলায় ভয়াবহ ১৩ মার্কিন সেনা ও ২৮ তালেবান সদস্যসহ অন্তত ১৮৮ জন নিহত হয়।

হামলার পরপরই মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন হুঁশিয়ারি দিয়ে বলেছেন, যারা আমেকিার ক্ষতি চায়, তারা জেনে রাখুন, আমরা ক্ষমা করবো না। আমরা ভুলবোও না। তিনি বলেন, আমরা তাদের খুঁজে বের করবো। তাদেরকে চরম মূল্য দিতে হবে। এ সময় পেন্টাগনকে হামলাকারীদের লক্ষ্য করে অভিযান চালানোর নির্দেশও দেন তিনি।

এদিকে এই হামলার জন্যও, তালেবান দায়ি করছে মার্কিন সেনাদের। তালেবানের মুখপাত্র জাবিহুল্লাহ মুজাহিদ বলেছেন, কাবুল বিমানবন্দরের নিরাপত্তা রক্ষায় ব্যর্থ হয়েছে মার্কিন সেনারা।

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.