অবৈধ অ্যাকশনের দায়ে নিষিদ্ধ জিম্বাবুয়ের স্পিনার

হারারেতে বাংলাদেশের বিপক্ষে একমাত্র টেস্টে অবৈধ বোলিং অ্যাকশনের দায়ে অভিযুক্ত হয়েছিলেন রয় কাইয়া। যার ফলে জিম্বাবুয়ের এই অফস্পিনারকে নিষিদ্ধ করেছে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)।

এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিষয়টি নিশ্চিত করেছে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থাটি। আন্তর্জাতিক ক্রিকেটে খেলতে না পারলেও জিম্বাবুয়ের ঘরোয়া ক্রিকেটে বোলিংয়ের অনুমতি রয়েছে তাঁর। এদিকে আইসিসির নিয়ম অনুযায়ী, বোলিং অ্যাকশন শুধরে পুনরায় আইসিসির কাছে পরীক্ষা দিতে পারবেন এই জিম্বাবুয়ে অলরাউন্ডার।

আইসিসি এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে, ‘সকল জাতীয় ক্রিকেট ফেডারেশনের অধীনে আয়োজিত ঘরোয়া ক্রিকেটের আসরগুলোতেও কাইয়ার আন্তর্জাতিক নিষেধাজ্ঞা বহাল থাকবে। ১১.৫ ধারা অনুযায়ী এবং জিম্বাবুয়ে ক্রিকেটের সম্মতিতে শুধুমাত্র জিম্বাবুয়ে ক্রিকেটের পৃষ্ঠপোষকতায় আয়োজিত ঘরোয়া লিগে কাইয়া বোলিং করতে পারবে।’

করোনা মহামারির কারণে আইসিসির নির্ধারিত ল্যাবে কায়ার বোলিং অ্যাকশন পরীক্ষা করা সম্ভব হয়নি। তবে তাদের একটি অভিজ্ঞ দল তার বোলিংয়ের ভিডিও চিত্র পর্যবেক্ষণ করে বোলিং অ্যাকশন অবৈধ ঘোষণা করে।

বিজ্ঞপ্তিতে আরো জানিয়েছে, ‘কোভিডের বিভিন্ন বিধি নিষেধের কারণে আইসিসির স্বীকৃত কোনো কেন্দ্রে পরীক্ষা করা সম্ভব হয়নি। প্যানেলের সিদ্ধান্ত হচ্ছে, সাধারণ বোলিং অ্যাকশনের চেয়ে সে ১৫ ডিগ্রি বেশি কোণে বোলিং করে এবং তার বোলিং অ্যাকশন অবৈধ।’

জিম্বাবুয়ের হয়ে আন্তর্জাতিক ক্রিকেটে কাইয়ার অভিষেক হয় ছয় বছর আগে। কিন্তু এই সময়ে জাতীয় দলের হয়ে ম্যাচ খেলেছেন সব মিলিয়ে চারটি। তিনি জিম্বাবুয়ের হয়ে টেস্ট খেলেছেন তিনটি। পাশাপাশি একটি ওয়ানডে ম্যাচও খেলেছেন তিনি।

অর্থসূচক/এএইচআর

 

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.