মশা মারতে ফাঁকি দিলেই বরখাস্ত, ভেরি স্যরি: মেয়র আতিক

ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম বলেছেন, রাতারাতি ডেঙ্গু মশা নিধন করতে পারবো না। তবে মশক নিধনে ফাঁকিবাজি ধরা পড়লেই বরখাস্ত করবো। ফাঁকি ধরা পড়লে চাকরিতে রাখতে পারবো না, ভেরি স্যরি।

আজ মঙ্গলবার (২৪ আগস্ট) সকালে ডিএনসিসির কনফারেন্স রুমে ডিএনসিসির স্প্রেম্যান সুপারভাইজরদের প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি।

মেয়র এও বলেন, এখনই সব মশা মেরে ফেলবো, এটা বলে লাভ নেই। আমরা যা পরিকল্পনা করছি সেগুলোর একটা লাইনআপ করে সারাবছর চালাতে পারলেই কাজ হবে। আমরা হাল ছাড়বো না।

তিনি বলেন, এখন আধুনিক প্রযুক্তি নিয়ে কাজ করব। কীটতত্ত্ববিদদের প্রতি আহ্বান জানাই, আপনারা বলুন কীভাবে মশা মারা যায়।

মশক সুপারভাইজরদের উদ্দেশে ডিএনসিসি মেয়র আরও বলেন, কোনও এলাকায় এডিসের সংখ্যা বেশি থাকলে সে খবর অটোমেটিক চলে আসবে। এ কাজে চ্যালেঞ্জ আছে। কিন্তু ফাঁকি দিলে চাকরি থাকবে না।

মশককর্মীদের কাজের ফাঁকির বিষয়ে আক্ষেপ করে মেয়র আরও বলেন, আমাদের কাছে তথ্য আসে, অনেক জায়গায় মশককর্মী তারা অন্য কাজে ব্যস্ত থাকে। এদের একটা পদ্ধতির মধ্যে আনতে হবে। আবার অনেক মশক কর্মী আসে না, তারা সিন্ডিকেটের মাধ্যমে স্বাক্ষর দিয়ে দেয়, এটাও সত্য। আমরা ওয়ার্ডগুলোতে বায়োমেট্রিক চালু করেছি। এরপর পজ মেশিনের মাধ্যমে হাজিরা নিশ্চিত করা হবে।

ডিএনসিসির কর্মকাণ্ড নিয়ে মেয়র বলেন, এবার মশক নিধনে বিপুল অর্থ জরিমানা করা হয়েছে। ২৭ জুলাই থেকে আজ অবদি প্রায় ৬৫ লাখ টাকা জরিমানা করা হয়েছে।

সুপারভাইজাররা এখান থেকে প্রশিক্ষণ নিয়ে মাঠ পর্যায়ে ২ সেপ্টেম্বর থেকে অঞ্চলভিত্তিক প্রশিক্ষণ করাবেন। মশককর্মীদের ট্রেনিং দেবেন তারা বলে জানান আতিকুল ইসলাম।

এ সময় উপস্থিত ছিলেন ডিএনসিসির প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল জোবায়দুর রহমান, কীটতত্ত্ববিদ অধ্যাপক কবিরুল বাশার প্রমুখ।

অর্থসূচক/কেএসআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.