জুলহাজ-তনয় হত্যা মামলার রায় ৩১ আগস্ট

নিষিদ্ধ জঙ্গি সংগঠন আনসার আল ইসলামের আট সদস্যের বিরুদ্ধে ইউএসএআইডির সাবেক কর্মকর্তা জুলহাজ মান্নান ও তার বন্ধু মাহবুব রাব্বী তনয় হত্যার ঘটনায় দায়ের করা মামলার রায় প্রদানে ৩১ আগস্ট দিন ধার্য করেছেন ঢাকার একটি ট্রাইব্যুনাল।

সোমবার (২৩ আগস্ট) আদালত এ দিন ধার্য করেন বলে নিশ্চিত করেছেন সহকারী সরকারি আইনজীবী গোলাম শারুয়ার খান।

তিনি বলেন, ‘ঢাকার সন্ত্রাস বিরোধী বিশেষ ট্রাইব্যুনালের বিচারক মো. মজিবুর রহমান আজ বিকেলে রাষ্ট্রপক্ষ ও প্রতিরক্ষা বিভাগের শুনানি শেষে এই দিন ধার্য করেন।’

আট আসামি হলেন- সৈয়দ মোহাম্মদ জিয়াউল হক ওরফে মেজর (বরখাস্ত) জিয়া, আকরাম হোসেন, সাব্বিরুল হক চৌধুরী, জুনায়েদ আহমেদ ওরফে মাওলানা জুনায়েদ, মোজাম্মেল হোসেন সাইমন, আরাফাত রহমান সিয়াম, শেখ আবদুল্লাহ ওরফে জুবায়ের এবং আসাদুল্লাহ ওরফে ফয়জুল। তাদের মধ্যে জিয়া, আকরাম, সাব্বিরুল, জুনায়েদ এখনো পলাতক। অন্যদিকে মোজাম্মেল, আরাফাত, আবদুল্লাহ ও আসাদুল্লাহ এখন কারাগারে আছেন।

আদালত সূত্র জানায়, এর আগে রাষ্ট্রপক্ষের ২৪ জন সাক্ষী ট্রাইব্যুনালের সামনে তাদের জবানবন্দি দেন।

আজকের শুনানির সময় প্রসিকিউশন আদালতকে জানায়, তারা অভিযুক্তের বিরুদ্ধে অভিযোগ প্রমাণ করতে সক্ষম হয়েছে এবং তাদের মৃত্যুদণ্ডের দাবি জানানো হয়। তবে, শুনানির সময় আসামিপক্ষের আইনজীবী তাদের মক্কেলদের খালাস চেয়েছিল।

২০১৬ সালের ২৫ এপ্রিল জুলহাজ মান্নান ও তার বন্ধু মাহবুব রাব্বী তনয়কে কলাবাগানের বাড়িতে কুপিয়ে হত্যা করা হয়। একইদিনে জুলহাজের বড় ভাই মিনহাজ মান্নান ইমন কলাবাগান থানায় কয়েকজন অজ্ঞাত আততায়ীর বিরুদ্ধে অভিযোগ এনে একটি হত্যা মামলা দায়ের করেন। ২০১৯ সালের ২৩ জুলাই পুলিশের কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিটের ইন্সপেক্টর মুহাম্মদ ইমরুল ইসলাম এই মামলায় জিয়াসহ আনসার আল ইসলামের আট সদস্যের বিরুদ্ধে ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতে অভিযোগপত্র জমা দেন। গত বছরের ১৯ নভেম্বর সন্ত্রাসবিরোধী বিশেষ ট্রাইব্যুনাল তাদের বিরুদ্ধে অভিযোগ গঠন করে।

চলতি বছরের ১০ ফেব্রুয়ারি একই ট্রাইব্যুনাল রাজধানীর শাহবাগ এলাকার আজিজ সুপার মার্কেটের ভেতরে জাগৃতি প্রকাশনীর প্রকাশক ফয়সাল আরফিন দীপনকে হত্যার দায়ে জিয়া, আকরাম, মোজাম্মে ও আবদুল্লাহকে মৃত্যুদণ্ড দেন। ১৬ ফেব্রুয়ারি ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসির কাছে লেখক-ব্লগার অভিজিৎ রায়কে হত্যার দায়ে জিয়া, আকরাম, মোজামেল ও আরাফাতকে মৃত্যুদণ্ড দেওয়া হয়।

 

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.