ভারত থেকে ফিরলে কোয়ারেন্টিনে থাকতে হবে না যাদের

যশোরের বেনাপোল চেকপোস্ট দিয়ে ভারত ফেরত বাংলাদেশি যাত্রীদের জন্য শর্ত শিথিল করা হয়েছে। চার ক্যাটাগরির বাংলাদেশি যাত্রীদের ক্ষেত্রে শর্ত শিথিলের একটি নির্দেশনা রোববার (২১ আগস্ট) বেনাপোল ইমিগ্রেশনে এসে পৌঁছেছে।

স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক (রোগ নিয়ন্ত্রক) অধ্যাপক নাজমুল ইসলাম স্বাক্ষরিত এক পত্রে এ সংক্রান্ত নির্দেশনা জারি করা হয়। রোববার থেকে বেনাপোল ইমিগ্রেশন মন্ত্রণালয়ের আদেশ প্রতিপালন করছেন বলে জানিয়েছেন ইমিগ্রেশনের ভারপ্রাপ্ত কর্মকর্তা আহসান হাবিব জানান।

পরিপত্রে বলা হয়, ক্যান্সার এবং কিডনি আক্রান্ত কোনো রোগী কিংবা গর্ভবতী এবং দুই ডোজ টিকা গ্রহণকারী পাসপোর্ট যাত্রীদের বাধ্যতামূলক প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে থেকে অব্যাহতি দিয়ে সংশ্লিষ্টদের হোম আইসোলেশন নিশ্চিত করতে হবে। তবে এক ডোজ টিকা গ্রহণকারী ব্যক্তিদের ক্ষেত্রে পূর্বের নির্দেশনা অনুযায়ী নিজ খরচে ১৪ দিনের প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে থাকতে হবে। দেশে ফেরার ক্ষেত্রে প্রত্যেক যাত্রীকে কোলকাতাস্থ বাংলাদেশ দূতাবাস থেকে দেশে ফেরার ছাড়পত্র এবং ৭২ ঘণ্টার মধ্যে কোভিড-১৯ নেগেটিভ সনদ আনতে হবে। আগের নিয়মানুযায়ী ভারত ফেরত প্রত্যেক যাত্রীদের বাধ্যতামূলক প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে থাকতে হতো।

দুই ডোজ টিকা গ্রহণকারী যাত্রীদের ক্ষেত্রে বাধ্যতামূলক কোয়ারেন্টাইন প্রত্যাহার এবং ভারতগামী সাধারণ যাত্রীদের স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে পূর্বানুমতি গ্রহণের নিদর্শনা প্রত্যাহার করে গত সপ্তাহে বেনাপোল ইমিগ্রেশনে চিঠি দেয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.