১৮ বছর বয়সী শিক্ষার্থীদের নিবন্ধনের সুযোগ

নিজস্ব প্রতিবেদক

0
236

এখন থেকে ১৮ বছর কিংবা এর চেয়ে বেশি বয়সী সব শিক্ষার্থী করোনা ভাইরাসের টিকার জন্য নিবন্ধন করতে পারবেন। শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়া নিয়ে পরিকল্পনা শুরুর মধ্যেই এমন তথ্য জানালো স্বাস্থ্য অধিদফতর।

আজ শুক্রবার (২০ আগস্ট) স্বাস্থ্য অধিদফতরের ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেমের (এমআইএস) পরিচালক মিজানুর রহমান সাংবাদিকদের এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, মিটিংয়ে ১৮ বছরের বেশি বসয়ী শিক্ষার্থীদের নিবন্ধনের সুযোগ দেওয়ার ব্যাপারে সিদ্ধান্ত হয়েছে। এ ছাড়া সুরক্ষা অ্যাপে এখন পঁচিশোর্ধ্ব সবার নিবন্ধনের সুযোগ মিলছে।

কোভিডের টিকার নিবন্ধনের জন্য সুরক্ষা অ্যাপের ‘পরিচয় যাচাই’ অপশনে ১৮ বছর বা তদূর্ধ্ব ছাত্রছাত্রীদের নিবন্ধনের জন্য নতুন একটি অপশন খোলা হয়েছে। তবে বর্তমানে ২৫ বছর বা তার বেশি বয়সী নাগরিকরা করোনা ভাইরাসের টিকার জন্য সুরক্ষা অ্যাপের মাধ্যমে নিবন্ধন করতে পারেন।

দেশে করোনা ভাইরাসের টিকা নেওয়ার আগে নিবন্ধন করতে হয়। গত ২৬ জানুয়ারি টিকার জন্য নিবন্ধন শুরু হয়। তখন শুধু ৪০ বছর বা এর বেশি বয়সীরা নিবন্ধনের সুযোগ পাচ্ছিলেন।

গত ৫ জুলাই আগের চেয়ে আরও পাঁচ বছর কমিয়ে টিকার নিবন্ধনের জন্য যোগ্যদের বয়স ৩৫ বছর করেছিল স্বাস্থ্য অধিদফতর। এরপর ১৯ জুলাই আরও ৫ বছর কমিয়ে ৩০ বছর এবং ২৯ জুলাই বয়সসীমা আরও ৫ বছর কমিয়ে ২৫ বছর করা হয়েছে।

অন্যদিকে টিকার অগ্রাধিকার তালিকায় থাকা ব্যক্তিরা বয়সমীমার বাইরে। এই অগ্রাধিকার তালিকায় যুক্ত হলো শিক্ষার্থীরা।

অর্থসূচক/কেএসআর