লাফিয়ে বাড়ছে চিনির দাম, ডাল-ডিম-মুরগিও ঊর্ধ্বমুখী

নিজস্ব প্রতিবেদক

0
180

রাজধানীর বাজারে বেড়েছে চিনি, ভোজ্যতেল, আটা, ডিম ও মুরগির দাম। তবে বেশি বেড়েছে চিনির দর। খোলা চিনি কেজিপ্রতি ৭৭ থেকে ৮০ টাকায় উঠেছে। আর বাজারভেদে প্যাকেটজাত চিনি বিক্রি হচ্ছে কেজিপ্রতি ৮০ থেকে ৮২ টাকায়।

কারওয়ান বাজারের খুচরা বিক্রেতারা বলছেন, তিন দিনে খোলা চিনির দাম কেজিপ্রতি ৭ থেকে ৮ টাকা বেড়েছে। যার দোকানে আগে কেনা চিনি ছিল, তিনি বিক্রি করছেন ৭৭-৭৮ টাকা কেজিতে। যে খুচরা বিক্রেতা নতুন করে কিনেছেন, তিনি বিক্রি করছেন ৮০ টাকা কেজি দরে।

তবে সপ্তাহের ব্যবধানে কমেছে কাঁচা মরিচের দাম। অপরদিকে, অপরিবর্তিত রয়েছে অন্যান্য পণ্যের দাম। আজ শুক্রবার (২০ আগস্ট) সকালে রাজধানীর বিভিন্ন বাজার ঘুরে এসব চিত্র উঠে এসেছে।

বাজারে বেশিরভাগ সবজি আগের দামেই বিক্রি হচ্ছে। এসব বাজারে প্রতিকেজি গোল বেগুন ৮০ টাকা, লম্বা বেগুন ৪০ থেকে ৫০ টাকা, করলা ৬০ টাকা, ইন্ডিয়ান টমেটো ১০০ টাকা, সিম ১২০ টাকা, বরবটি ৬০ টাকা। চাল কুমড়া পিস ৪০ টাকা, প্রতি পিস লাউ আকারভেদে বর্তমানে বিক্রি হচ্ছে ৬০ টাকায়, মিষ্টি কুমড়ার কেজি ৪০ টাকা, চিচিঙ্গা ৪০ টাকা, পটল ৪০ টাকা, ঢেঁড়স ৪০ টাকা, লতি ৮০ টাকা ও কাকরোল ৬০ থেকে ৮০ টাকা।

এ সব বাজারে আলু বিক্রি হচ্ছে ২০ থেকে ২৫ টাকা কেজি। পেঁয়াজ প্রতি কেজি বিক্রি হচ্ছে ৪৫ টাকা। বাজারে কমেছে কাঁচা মরিচের দাম। প্রতি কেজি বিক্রি হচ্ছে ১০০ টাকায়। যা গত সপ্তাহে বিক্রি হয়েছে ১৬০ টাকা দরে প্রতি কেজি। এ হিসাবে প্রতি কেজি কাঁচা মরিচের দাম কমেছে ৬০ টাকা। কাঁচা কলার হালি বিক্রি হচ্ছে ২৫ থেকে ৩০ টাকায়। পেঁপে প্রতি কেজি বিক্রি হচ্ছে ৪০ টাকা। শসা বিক্রি হচ্ছে ৬০ থেকে ৮০ টাকায়। লেবুর হালি বিক্রি হচ্ছে ১০ থেকে ১৫ টাকায়।

এছাড়া শুকনা মরিচ প্রতি কেজি ১৫০ থেকে ২৫০ টাকা, রসুনের কেজি ৮০ থেকে ১৩০ টাকা, আদার দাম ২০ টাকা বেড়ে বিক্রি হচ্ছে ১০০ টাকা। হলুদ ১৬০ টাকা থেকে ২২০ টাকায় বিক্রি হচ্ছে। ইন্ডিয়ান ডালের দাম ১০ টাকা বেড়ে কেজিপ্রতি বিক্রি হচ্ছে ৮০ টাকায়। গত সপ্তাহে ইন্ডিয়ান ডালের কেজিপ্রতি দাম ছিল ৭০ টাকা।

এসব বাজারে কেজিপ্রতি চিনির দাম বেড়েছে ৫ টাকা। বিক্রি হচ্ছে ৭৮-৮০ টাকা। গত সপ্তাহে প্রতি কেজি চিনির খুচরা মূল্য ছিল ৭০ থেকে ৭৫ টাকা। এছাড়া প্যাকেট চিনি কেজি বিক্রি হচ্ছে ৮৫ টাকায়।

বাজারে ৫ টাকা দাম বেড়ে বিক্রি হচ্ছে ডিম। লাল ডিমের ডজন বিক্রি হচ্ছে থেকে ১০৫ থেকে ১১০ টাকায়। হাঁসের ডিমের বেড়ে ডজন বিক্রি হচ্ছে ১৪০ থেকে ১৫০ টাকা। সোনালী (কক) মুরগির ডিমের ডজন বিক্রি হচ্ছে ১৪০ টাকায়।

মুরগির দাম কেজিপ্রতি বেড়েছে ১০ থেকে ২০ টাকা। বাজারে ব্রয়লার মুরগি কেজি বিক্রি হচ্ছে ১৩৫ থেকে ১৪৫ টাকা। প্রতি কেজি সোনালী (কক) মুরগি বিক্রি হচ্ছে ২২০ থেকে ২৩০ টাকায়। লেয়ার মুরগি কেজিতে দাম বেড়েছে ২০ টাকা। প্রতি কেজি বিক্রি হচ্ছে ২২০ থেকে ২৩০ টাকা।

অর্থসূচক/কেএসআর