মোবাইলে বিদ্যুৎ বিলের সূত্র ধরে গ্রেফতার মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামি

জাতীয় সমাজতান্ত্রিক দলের (জাসদ) প্রতিষ্ঠাতা সভাপতি ও মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক কাজী আরেফ আহমেদসহ দলটির পাঁচ নেতাকে হত্যা মামলায় মৃত্যুদণ্ডপ্রাপ্ত পলাতক আসামি রওশন আলী ওরফে উদয় মণ্ডলকে গ্রেফতার করেছে র‌্যাব।

আজ বৃহস্পতিবার (১৯ আগস্ট) র‌্যাব সদর দফতরের আইন ও গণমাধ্যম শাখার সহকারী পরিচালক (এএসপি) আ ন ম ইমরান এ তথ্য জানান। এর আগে বুধবার দিবাগত রাতে তাকে রাজশাহী থেকে গ্রেফতার করা হয়।

অভিযানকারী দল র‌্যাব-৫-এর কোম্পানি কমান্ডার সানরিয়া বলেন, রাজশাহীর শাহমখদুম থানার ভারালীপাড়া থেকে তাকে গতকাল বুধবার দিবাগত রাতে গ্রেফতার করা হয়েছে। তাকে আমরা দীর্ঘদিন ধরে খুঁজছিলাম, কিন্তু পাচ্ছিলাম না। সর্বশেষ আমরা জানতে পারি, তিনি দুবার অনলাইনের মাধ্যমে বিদ্যুৎ বিল দিয়েছিলেন। ওই বিদ্যুৎ বিলের সূত্র ধরে আমরা তার মোবাইল নম্বর ট্র্যাকিং করি, তারপর তাকে গ্রেফতার করি। পরবর্তীকালে তিনি সবকিছু স্বীকার করেছেন। মিসকল অ্যালার্ট চালু রেখে সব সময় মোবাইল নম্বর বন্ধ রাখতেন তিনি।

এএসপি আ ন ম ইমরান বলেন, রওশন আলীর বিষয়ে আজ বৃহস্পতিবার রাজধানীর কারওয়ান বাজারে র‌্যাবের মিডিয়া সেন্টারে আয়োজিত সংবাদ সম্মেলনে বিস্তারিত জানানো হবে।

১৯৯৯ সালের ১৬ ফেব্রুয়ারি কুষ্টিয়ার মিরপুর উপজেলার কালিদাসপুরে জাসদের একটি সমাবেশে দুর্বৃত্তরা ব্রাশফায়ার করলে মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক কাজী আরেফসহ পাঁচ জন নিহত হন। ঘটনার পরদিন কুষ্টিয়ার দৌলতপুর থানার উপপরিদর্শক (এসআই) মোহাম্মদ ইসহাক আলী বাদী হয়ে একটি মামলা করেন। মামলার বিচার শেষে কুষ্টিয়ার অতিরিক্ত দায়রা জজ ২০০৪ সালের ৩০ আগস্ট ১০ আসামিকে ফাঁসি ও ১১ জনকে যাবজ্জীবন কারাদণ্ডাদেশ দেন। পরে একজনকে খালাস দিয়ে অপর নয়জনের ফাঁসির আদেশ বহাল রাখেন হাইকোর্ট। এ ছাড়া নিম্ন আদালতে যাবজ্জীবন সাজাপ্রাপ্ত ১১ জনের সবাইকে হাইকোর্ট খালাস দেন।

হাইকোর্টের রায়ের বিরুদ্ধে কারাবন্দি তিনজনের আপিল আবেদন খারিজ করে মৃত্যুদণ্ডাদেশ বহাল রাখেন আপিল বিভাগ। এ ছাড়া যাবজ্জীবন সাজা পাওয়া ১১ জনের সবাইকে হাইকোর্ট খালাস দিয়ে যে রায় দেন, সে রায়ও বহাল রাখেন আপিল বিভাগ।

অর্থসূচক/কেএসআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.