মালয়েশিয়ার অন্তর্বর্তী সরকার প্রধান মুহিউদ্দিন ইয়াসিন

মালয়েশিয়ার অন্তর্বর্তীকালীন সরকার প্রধান হলেন মুহিউদ্দিন ইয়াসিন। সোমবার তিনি মালয়েশিয়ার রাজা আল সুলতান আব্দুল্লাহর কাছে পদত্যাগপত্র জমা দিলে তিনি তা গ্রহণ করেন। এরপরই তাকে এই দায়িত্ব দেওয়া হয়।

সংখ্যাগরিষ্ঠতা অর্জনে ব্যর্থ এবং চাপে পড়ে সোমবার সকালে রাজার কাছে পদত্যাগপত্র নিয়ে হাজির হন মুহিউদ্দিন ইয়াসিন। আগামী নির্বাচনের আগ পর্যন্ত মালয়েশিয়ার অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান হিসেবে তাকে দায়িত্ব পালনের প্রস্তাব দিলে তা গ্রহণ করেন মুহিউদ্দিন।

বর্তমানে করোনার কারণে জাতীয় নির্বাচন আয়োজন অসম্ভব বলে জানান রাজা। এমন পরিস্থিতিতে তাকে অন্তর্বর্তী সরকারের দায়িত্ব নিতে প্রস্তাব দেন রাজা। মুহিউদ্দিন এই দায়িত্ব নেওয়ায় সন্তোষ প্রকাশ করেছেন রাজা আব্দুল্লাহ।

মুহিউদ্দিন ভাষণে বলেন, ‘আমি চাইলে অসদুপায় অবলম্বন করে দেশের প্রধানমন্ত্রী হিসেবে পদ ধরে রাখতে পারতাম। কিন্তু এভাবে আমি ক্ষমতায় থাকতে চাইনি। ক্ষমতায় থাকা অবস্থায় কোনও দুর্নীতির সঙ্গে যুক্ত ছিলেন না বলেও নিজের পক্ষে সাফাই গান তিনি।

মহামারি মোকাবিলায় ব্যর্থতা, স্বেচ্ছাচারিতা, মহামারি পরিস্থিতিতে অর্থনীতি পুনর্গঠনে সঠিক নির্দেশনা দিতে না পারা এবং অযৌক্তিকভাবে রাজাকে দেশজুড়ে জরুরি অবস্থা ঘোষণার পরামর্শ দেওয়ার অভিযোগ রয়েছে মুহিউদ্দিন ইয়াসিনের বিরুদ্ধে। মালয়েশিয়ায় ক্ষমতাসীন জোটের মধ্যে অন্তর্দ্বন্দ্বের জেরে সংখ্যাগরিষ্ঠতা হারিয়েছেন মুহিউদ্দিন। তাকে ক্ষমতা থেকে সরে যেতে সম্প্রতি বিক্ষোভ প্রদর্শন করে সাধারণ মানুষ।

অর্থসূচক/এমএস

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.