‘সাধারণ ক্ষমা’ ঘোষণা তালেবানের

আফগানিস্তানের প্রশাসনকর্মীদের উদ্দেশে সাধারণ ক্ষমা ঘোষণা করেছে তালেবানগোষ্ঠী। পাশাপাশি, রাষ্ট্রীয় প্রশাসনে নিযুক্ত সব কর্মকর্তা ও কর্মচারীকে নিজ নিজ দায়িত্ব পালনের আহ্বানও জানানো হয়েছে।

রোববার তালেবান মুখপাত্র সোহেল শাহিন এক টুইটে বলেন, ‘আফগানিস্তানে যারা এর আগে আগ্রাসনকারীদের জন্য কাজ করেছে বা তাদের সাহায্য করেছে, অথবা এখন যারা দুর্নীতিবাজ কাবুল প্রশাসনের বিভিন্ন পদে আসীন রয়েছে – তাদের সবার জন্য ইসলামিক আমিরাত দরজা খোলা রেখেছে এবং ক্ষমা ঘোষণা করেছে।’

‘আমরা আরেকবার তাদের আমন্ত্রণ জানাচ্ছি, যেন তারা দেশ ও জাতির জন্য কাজ করতে এগিয়ে আসেন।’

চলতি বছর এপ্রিলে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন আফগানিস্তান থেকে আগামী ৩১ আগস্টের মধ্যে সব মার্কিন ও ন্যাটো সেনা প্রত্যাহারের ঘোষণা দেওয়ার পর মে মাস থেকে আফগানিস্তান দখলে অভিযান শুরু করে তালেবানগোষ্ঠী।

তার অবিশ্বাস্য দ্রুততায় মাত্র আড়াই মাসের মধ্যে দেশের ৩৪ টি প্রদেশের ২৮ টি দখল করে বর্তমানে কাবুলে অবস্থান করছে এই কট্টর ইসলামী গোষ্ঠী। ইতোমধ্যে আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরাফ গনি পদত্যাগ করেছেন এবং দেশটিতে একটি অন্তবর্তী সরকার গঠনের প্রক্রিয়া চলছে।

অভিযান শুরুর আগে গত বছর থেকেই চোরাগুপ্তা হামলা শুরু করেছিল তালেবান। দেশের প্রশাসনিক কর্মকর্তা, আইনজীবী, সাংবাদিক ও আইনশৃঙ্খলাবাহীর সদস্যদের সে সময় টার্গেট করা হয়েছিল।

তবে রোববার অনানুষ্ঠানিকভাবে দেশের জাতীয় ক্ষমতার অংশীদার হওয়ার পর আগের সেই অবস্থান থেকে দৃশ্যত সরে এলো তালেবানগোষ্ঠী।

অর্থসূচক/এমএস

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.