আফগানিস্তানের অন্তর্বর্তী সরকারের প্রধান আলী আহমদ জালালি

দুই দশকের দীর্ঘ যুদ্ধের পর আবারও ক্ষমতায় ফিরছে আফগানিস্তানের সশস্ত্র বিদ্রোহীগোষ্ঠী তালেবান। ইতিমধ্যে শান্তিপূর্ণভাবে ক্ষমতা হস্তান্তরের প্রস্তুতি নিতে শুরু করেছে আফগান সরকার। এদিকে জার্মানিতে নিযুক্ত দেশটির সাবেক রাষ্ট্রদূত আলী আহমদ জালালিকে অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে বলে আন্তর্জাতিক গণমাধ্যমগুলো জানিয়েছে।

রোববার (১৫ আগস্ট) আফগানিস্তানের ভারপ্রাপ্ত স্বরাষ্ট্রমন্ত্রীর বরাত দিয়ে বিবিসি জানায়, অন্তর্বর্তীকালীন সরকারের হাতে ‘শান্তিপূর্ণভাবে ক্ষমতা হস্তান্তর’ করতে চাইছে সরকার।

স্থানীয় গণমাধ্যম বলছে, তালেবান যোদ্ধারা সরকারের কাছ থেকে শান্তিপূর্ণভাবে ক্ষমতা হস্তান্তরের প্রক্রিয়ায় অংশ নিতে প্রেসিডেন্ট প্যালেসে গেছেন।

আলী আহমদ জালালি কাবুলে জন্মগ্রহণ করলেও মার্কিন নাগরিক হিসেবে ১৯৮৭ সাল থেকে যুক্তরাষ্ট্রের মেরিল্যান্ডে বসবাস করেন। ২০০৩ সালে জালালি আফগানিস্তানে ফিরে এসে ট্রানজিশনাল সরকারের স্বরাষ্ট্রমন্ত্রী হন। ২০০৪ সালে তিনি আবার স্বরাষ্ট্রমন্ত্রী হিসাবে পুনর্নিযুক্ত হন এবং সেপ্টেম্বর ২০০৫ পর্যন্ত এই পদে দায়িত্ব পালন করেন।

জালালি সেনাবাহিনীর সাবেক কর্নেল ছিলেন এবং সোভিয়েত আক্রমণের সময় পেশোয়ারে আফগান প্রতিরোধ সদর দফতরের শীর্ষ উপদেষ্টাও ছিলেন।

এর আগে আজ সকালে বিনা যুদ্ধে আফগানিস্তানের গুরুত্বপূর্ণ শহর জালালাবাদ দখল নেয় তালেবান। জালালাবাদ দখলের মধ্য দিয়ে আফগানিস্তানের ৩৪টি প্রদেশের মধ্যে অন্তত ২০টির নিয়ন্ত্রণ এখন তালেবানের হাতে।

এদিকে আফগানিস্তানের রাজধানী কাবুল থেকে দূতাবাসের কর্মী ও বেসামরিক ব্যক্তিদের সরিয়ে নিতে আরও সেনাসদস্য পাঠানো হবে বলে জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। আর এই অভিযানে তালেবানের পক্ষ থেকে কোনো বাধা এলে তার কঠোর জবাব দেওয়ার হুঁশিয়ারিও দিয়েছেন তিনি।

অর্থসূচক/এমএস

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.