নিষিদ্ধ ২ লঙ্কান ক্রিকেটার যুক্তরাষ্ট্রে পাড়ি জমাচ্ছেন

0
147

ইংল্যান্ড সফর চলাকালীন জৈব সুরক্ষা বল ভেঙে বাইরে গিয়ে ধুমপান করে এক বছরের জন্য নিষিদ্ধ হয়েছেন কুশল মেন্ডিস, দানুশকা গুনাথিলাকা ও নিরোশান ডিকওয়েলা। আগামী এক বছরের শ্রীলঙ্কার জার্সিতে দেখা যাবে না এই তিন ক্রিকেটারদের।

নতুন খবর, শ্রীলঙ্কাকে বিদায় বলে যুক্তরাষ্ট্রে পাড়ি জমাতে যাচ্ছেন নিষিদ্ধ হওয়া তিন ক্রিকেটারের দুজন। সম্প্রতি এমনই প্রতিবেদন প্রকাশ করেছে শ্রীলঙ্কার বেশ কয়েকটি সংবাদমাধ্যম। তবে কোন দুই ক্রিকেটার যাচ্ছেন সেটা তাঁরা নিশ্চিত করে বলতে পারেনি।

ইংল্যান্ড সফরে জৈব সুরক্ষা বলয় ভাঙার ঘটনার পরই এই তিন ক্রিকেটারকে দেশে ফেরত আনে শ্রীলঙ্কা ক্রিকেট (এসএলসি)। দেশে ফেরত আনার পর তদন্ত করে তাঁদের নিষিদ্ধ করে দেশটির ক্রিকেট বোর্ড। এরপর থেকেই ঘাঁটি করার পরিকল্পনা করছেন তাঁরা।

শ্রীলঙ্কার সংবাদমাধ্যমগুলোর দাবি, তিন বছরের চুক্তিতে যুক্তরাষ্ট্রে যাচ্ছেন তাঁরা। যেখানে তাঁদের বেতন হতে যাচ্ছে বছরে ১ লাখ ২৫ হাজার ডলার। এই দুই ক্রিকেটারের আগে শেহান জয়সুরিয়াসহ বেশ কয়েকজন তরুণ ক্রিকেটার সেখানে পাড়ি জমিয়েছেন।

এদিকে ২০১৯ সালে ওয়ানডে স্ট্যাটাস পেয়েছে যুক্তরাষ্ট্র। এবার তাদের স্বপ্ন আগামী ২০২৩ সালে ভারতে অনুষ্ঠেয় ওয়ানডে বিশ্বকাপে জায়গা করে নেয়া। সেই পরিকল্পনা মাথায় রেখে বিভিন্ন দেশের শীর্ষ পর্যায়ে খেলা সাবেক ও বর্তমানে খেলা চালিয়ে যাচ্ছেন এমন ক্রিকেটারদের দিকে নজর দিচ্ছে তারা। যদিও সেখানে খেলার জন্য যুক্তরাষ্ট্র সরকারের দেয়া বেশ কিছু নিয়ম মেনে চলতে হবে ক্রিকেটারদের। নতুন নিয়ম অনুযায়ী, নিজের বর্তমান দেশ ছেড়ে সেই দেশের নাগরিকত্ব গ্রহণ করতে হবে। শুধু তাই নয়, সেখানে তিন বছর থাকার পরই কেবল যুক্তরাষ্ট্র জাতীয় দলের হয়ে খেলার সুযোগ পাবেন।

শুধু এই দুই ক্রিকেটারই নয়, এর আগে আরও অনেকে নিজের দেশ ছেড়ে যুক্তরাষ্ট্রের হয়ে খেলতে দেশ ছেড়েছেন। সেই তালিকায় আছেন পাকিস্তান জাতীয় দলের হয়ে খেলা সামি আসলাম, নিউজিল্যান্ডের কোরি অ্যান্ডারসন এবং ইংল্যান্ডের বিশ্বকাপ জয়ী পেসার লিয়াম প্লাঙ্কেট।

অর্থসূচক/এএইচআর