ফিলিপাইনে শক্তিশালী ভূমিকম্প, সুনামি সতর্কতা জারি

শক্তিশালী ভূমিকম্পে কেঁপে উঠেছে ফিলিপাইনের দক্ষিণ–পূর্বাঞ্চলীয় পোন্দাগুইতান ও এর আশপাশের এলাকা। রিখটার স্কেলে যার মাত্রা ছিল ৭.১। এই ভূমিকম্পের পর সুনামি সতর্কতা জারি করা হয়েছিল। তবে পরবর্তীতে সেটা তুলে নেওয়া হয়। খবর রয়টার্সের

স্থানীয় সময় বুধবার (১১ আগস্ট) সন্ধ্যায় কম্পনটি অনুভূত হয়। ভূমিকম্পের পরপরই ওই এলাকায় জারি করা হয়েছে সুনামি সতর্কতা। ভূমিকম্পের উৎপত্তিস্থল ছিল ৪৫ মাইল পূর্বের শহর পন্দাগুইতানের ৬৫ কিলোমিটার নিচে। এর কয়েক মিনিট পর আরও একটি ভূমিকম্প হয়। যেটার মাত্রা ছিল ৫.৮। যে কারণে উৎপত্তিস্থলের ১৮৬ কিলোমিটার এলাকায় সুনামি সতর্কতা জারি করা হয়েছিল।

মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা (ইউএসজিএস) জানিয়েছে, পোন্দাগুইতান থেকে ৬৩ কিলোমিটার পূর্বে, ভূপৃষ্ঠ থেকে ৬৫ দশমিক ৬ কিলোমিটার গভীরে ছিল ভূমিকম্পের উৎপত্তিস্থল। ভূমিকম্পের পরপরই ওই এলাকায় সুনামি সতর্কতা জারি করেছে যুক্তরাষ্ট্রের সুনামি সতর্কতা ব্যবস্থা।

ফিলিপাইনের ইনস্টিটিউট অব ভলকানোলজি অ্যান্ড সিসমোলজি জানিয়েছে, আজকের ভূমিকম্পে ব্যাপক ক্ষয়ক্ষতির আশঙ্কা রয়েছে।

উল্লেখ্য, ভৌগলিকভাবে প্রশান্ত মহাসাগরের ‘রিং অব ফায়ারে’ অবস্থান করছে ফিলিপাইন। আর এই রিং অফ ফায়ারে টেকটোনিক প্লেটগুলোর সংঘর্ষ হয় মাঝে মাঝে। সে কারণে ফিলিপাইনে প্রায়ই ভূমিকম্প ও আগ্নেয়গিরির অগ্নুৎপাত দেখা দেয়।

 

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.