ধনীর তালিকায় পিছিয়ে গেলেন বিল গেটস

বিল গেটস ও মেলিন্ডা গেটস দম্পতি তাদের বিবাহ বিচ্ছেদের সব আনুষ্ঠানিকতা শেষ করেছেন। এখন চলছে সম্পদের ভাগাভাগি। ইতোমধ্যে বিল গেটস তার কোম্পানির বড় একটা শেয়ার মেলিন্ডার নামে হস্তান্তর করেছেন। এর ফলে মেলিন্ডা গেটসের সম্পদের পরিমাণ দাঁড়িয়েছে ৫৭০ কোটি ডলার। সেই সঙ্গে শীর্ষ ধনীর তালিকা থেকে পিছিয়ে গেছেন বিল গেটস।

ফোর্বসের রিয়েল টাইম বিলিয়নিয়ারের তালিকা অনুযায়ী চতুর্থ অবস্থান থেকে পিছিয়ে পঞ্চম অবস্থানে চলে গেছেন মাইক্রোসফটের সহপ্রতিষ্ঠাতা বিল গেটস। চতুর্থ অবস্থানে চলে এসেছেন ফেসবুকের সহপ্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ।

শেয়ার স্থানান্তরের পর বিল গেটসের সম্পদের পরিমাণ দাঁড়িয়েছে ১২ হাজার ৯৬০ কোটি ডলারে। বিল গেটসের বিনিয়োগ সংস্থা ক্যাসকেড ইনভেস্টমেন্ট এলএলসি মেলিন্ডার কাছে প্রায় ২৪০ কোটি ডলার মূল্যের স্টক হস্তান্তর করেছে। শেয়ার হস্তান্তরের বিষয়টি সোমবার গণমাধ্যমের সামনে আসে। মে মাসে বিচ্ছেদের ঘোষণা দেওয়ার পর থেকে এখন পর্যন্ত মেলিন্ডাকে ৩২০ কোটি ডলারের শেয়ার হস্তান্তর করেছেন বিল গেটস।

মেলিন্ডা বিল গেটসের অটোনেশন কোম্পানির ৩৩ লাখ শেয়ার পেয়েছেন, যার মূল্য ৩৯ কোটি ২০ লাখ ডলার। ফ্লোরিডায় গেটসের গাড়ি কোম্পানির ৮ দশমিক ৮ শতাংশের মালিক মেলিন্ডা। কাসকেডের ২৮ লাখ শেয়ার পেয়েছেন, যার মূল্য ১০০ কোটি ডলার। কানাডিয়ান ন্যাশনাল রেলওয়ে কোম্পানির যে শেয়ার পেয়েছেন মেলিন্ডা, তার মূল্য ১০০ কোটি ডলার।

অর্থসূচক/কেএসআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.