নুরানী ডায়িংয়ের নিরীক্ষকদের বিরুদ্ধে ব্যবস্থা নেবে বিএসইসি

পর্ষদ পুনর্গঠন হবে

নিজস্ব প্রতিবেদক

0
385
Nurani-Dyeing-1
নুরানী ডায়িং

পুঁজিবাজারে তালিকাভুক্ত বস্ত্র খাতের কোম্পানি নুরানী ডায়িং অ্যান্ড স্যুয়েটার লিমিটেডের বিরুদ্ধে জালিয়াতির প্রমাণ পাওয়া গেছে। কোম্পানিটির উৎপাদন কার্যক্রম কয়েক বছর ধরে বন্ধ থাকলেও আর্থিক প্রতিবেদন এবং নিয়ন্ত্রক সংস্থা ও স্টক এক্সচেঞ্জের কাছে জমা দেওয়া কাগজপত্রে উৎপাদন চালু দেখানো হয়েছে। আর কোম্পানিটির এই জালিয়াতিতে একাধিক নিরীক্ষা প্রতিষ্ঠানের যোগসাজশ রয়েছে।

এই জালিয়াতির সাথে যুক্ত নিরীক্ষা প্রতিষ্ঠানগুলোর বিরুদ্ধে ব্যবস্থা নেবে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

আজ বুধবার (১১ আগস্ট) অনুষ্ঠিত বিএসইসির কমিশন বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বৈঠকে বিনিয়োগকারীদের স্বার্থে কোম্পানিটির কার্যক্রম চালু করার লক্ষ্যে এর পরিচালনা পর্ষদ পুনর্গঠন করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বিএসইসি সূত্রে এই তথ্য জানা গেছে।

সূত্র জানিয়েছে, কমিশন বিগত বছরগুলোর আর্থিক প্রতিবেদনের সাথে বাস্তব কার্যক্রমের পর্যালোচনা করবে। তাতে কোনো নীরিক্ষকের দায়িত্বহীনতা বা যোগসাজশ পাওয়া গেলে তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

উল্লেখ, সম্প্রতি ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) একটি প্রতিনিধি দল নুরানী ডায়িংয়ের কারখানা ও করপোরেট অফিস পরিদর্শন করে। এর প্রেক্ষিতে কমিশনের কাছে একটি প্রতিবেদন জমা দেওয়া হয় স্টক এক্সচেঞ্জ দুটির পক্ষ থেকে। এই প্রতিবেদনে উল্লেখ করা হয়, পরিদর্শন কার্যক্রমে তাদের কাছে প্রতীয়মান হয়েছে, দীর্ঘদিন ধরে কোম্পানিটির উৎপাদন ও অন্যান্য কার্যক্রম বন্ধ রয়েছে। এই প্রতিবেদন পর্যালোচনা করে কমিশন কোম্পানিটির পরিচালনা পর্ষদ পুনর্গঠন ও সংশ্লিষ্ট নিরীক্ষকদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার সিদ্ধান্ত নেয়।