অলিম্পিকে ক্রিকেট ফেরাতে চায় আইসিসি

বেশ কয়েক বছর ধরেই অলিম্পিক গেমসের ইভেন্টে ক্রিকেট সংযোজনের তোরজোড় চলছে। বোর্ড অব কন্ট্রোল ক্রিকেট ইন ইন্ডিয়ার (বিসিসিআই) দ্বিমত থাকায় সেই প্রক্রিয়া বেশিদূর এগোতে পারেনি। সম্প্রতি বিসিসিআই সবুজ সংকেত দেয়ায় অলিম্পিক কমিটির কাছে ক্রিকেট সংযোজনের বিষয়ে নতুন করে যোগাযোগ করার প্রস্তুতি শুরু করেছে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)।

অলিম্পিকে ক্রিকেট সংযুক্ত করতে ইতোমধ্যে একটি প্যানেল গঠন করেছে বিশ্ব ক্রিকেটের এই নিয়ন্ত্রক সংস্থা। লস অ্যাঞ্জেলসে আগামী ২০২৮ অলিম্পিকে ক্রিকেট ফেরাতে কাজ করে যাবে প্যানেলটি। ক্রিকেট ভক্তদের জন্য দুর্দান্ত এই খবর নিশ্চিত করেছেন আইসিসির বর্তমান চেয়ারম্যান গ্রেগ বার্কলে।

এ ব্যাপারে এক বিবৃতিতে তিনি বলেন, ‘অলিম্পিকে ক্রিকেট সংযুক্ত করতে আমরা ঐক্যবদ্ধ। আমরা ক্রিকেটকে ভবিষ্যতের বহুকাল ধরে অলিম্পিকের একটি অংশ হিসেবে দেখতে চাই। বিশ্বজুড়ে ক্রিকেটের এক বিলিয়নের বেশি ভক্ত রয়েছে। তাদের ৯০ শতাংশের বেশিই ক্রিকেটকে অলিম্পিকে দেখতে চায়।’

আইসিসি চেয়ারম্যান আরো বলেন, ‘ক্রিকেটের অতি উতসাহী শক্তিশালী ভক্তকূল রয়েছে। বিশ্বে মোট ক্রিকেট ভক্তের ৯২ শতাংশই এশিয়াতে। এছাড়া যুক্তরাষ্ট্রে সর্বমোট ৩ কোটি ক্রিকেট ভক্ত আছে। এ সমস্ত ভক্তদের জন্য তাদের ক্রিকেট হিরোদের অলিম্পিক মেডেল পেতে লড়াই করতে দেখা বেশ গর্বের ব্যাপার হবে।’

যদিও অনেক জনপ্রিয় খেলা আছে যেগুলো অলিম্পিকে নেই। সে কারণে ঐতিহ্যবাহী এই আসরটিতে ক্রিকেট সংযুক্ত করা খুব একটা সহজ হবে না বলে জানান বার্কলে। তবে অলিম্পিকে ক্রিকেট সংযুক্ত করতে পারলে সেটি অলিম্পিকের জন্যও বেশ লাভবান হবে বলে মনে করেন আইসিসি এই চেয়ারম্যান।

 

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.