বিধিনিষেধ শিথিল করে প্রজ্ঞাপন জারি

নিজস্ব প্রতিবেদক

0
165

করোনা ভাইরাসের সংক্রমণ রোধে চলমান বিধিনিষেধ শিথিল করে প্রজ্ঞাপন জারি করেছে মন্ত্রিপরিষদ বিভাগ। আগামী ১১ আগস্ট থেকে এটি কার্যকর হবে।

আজ রোববার (০৮ আগস্ট) বিকেলে মন্ত্রিপরিষদ বিভাগ এই আদেশ জারি করেছে।

এতে বলা হয়, আগামী ১১ আগস্ট থেকে স্বাস্থ্যবিধি মেনে অর্ধেক যাত্রী নিয়ে চলবে সব ধরনের গণপরিবহন। তবে সড়ক পথে স্বাভাবিকের চেয়ে অর্ধেক গাড়ি চলবে। খুলবে দোকান-শপিংমল। সরকারি-বেসরকরি অফিস, ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানও স্বাস্থ্যবিধি মেনে খোলা থাকবে।

এরআগে আজ দুপুরে জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন সাংবাদিকদের বলেছেন, সিদ্ধান্ত হলো ১১ আগস্ট থেকে বিধিনিষেধ ধাপে ধাপে বা পর্যায়ক্রমে শিথিল করা। কি পর্যায়ে শিথিল করা হবে তা আজ বা কালকের মধ্যে জানানো যাবে।

জনপ্রশাসন প্রতিমন্ত্রী আরও বলেন, দোকানপাট ধীরে ধীরে খুলতে হবে। তবে সবাইকে সতর্ক ও স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে। আগামী দিনে কাজও করতে হবে, সুস্থও থাকতে হবে।

প্রসঙ্গত, করোনা ভাইরাসের সংক্রমণ রোধে গত ১ জুলাই থেকে বিধিনিষেধ শুরু হয়। পরে তা কয়েক দফায় বাড়িয়ে ১০ আগস্ট পর্যন্ত বর্ধিত করা হয়।

প্রথমে ১ জুলাই থেকে জারি করা বিধিনিষেধে রফতানিমুখী শিল্পকারখানা ছাড়া সবকিছু বন্ধ ঘোষণা করা হয়। পরে ঈদুল আজহা উপলক্ষে আটদিনের জন্য বিধিনিষেধ শিথিল করা হয়। সে সময় সবকিছুই শর্ত সাপেক্ষে খুলে দেওয়া হয়।

ঈদের পর ২৩ জুলাই থেকে আবারও বিধিনিষেধ জারি করা হয়। এ দফার বিধিনিষেধ চলাকালে পোশাক কারখানাসহ সব ধরনের শিল্পকারখানা ও সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান বন্ধ রাখা হয়। জরুরি সেবা, গণমাধ্যম ও খাদ্য উৎপাদনে সংশ্লিষ্ট পরিবহন ছাড়া সব ধরনের গণপরিবহনও ঘোষণা করা হয়।

অর্থসূচক/কেএসআর