রুটের সেঞ্চুরির পরও অস্বস্তিতে ইংল্যান্ড

সেঞ্চুরি করে দলকে টেনে তুললেও দলকে জসপ্রিত বুমরাহর বোলিং তোপ থেকে বাঁচাতে পারেননি জো রুট। ইংল্যান্ডের টেস্ট অধিনায়কের ২১তম সেঞ্চুরিতে ভারতকে ২০৯ রানের লক্ষ্য ছুঁড়ে দেয় স্বাগতিকরা। যেখানে চতুর্থ দিন শেষে ভারতের সংগ্রহ ১ উইকেটে ৫২ রান।

নটিংহ্যাম টেস্ট জিততে শেষ দিনে ১৫৭ রান তুলতে হবে ভারতকে। বিপরীতে জয় পেতে ভারতের ৯ ব্যাটসম্যানকে সাজঘরে পাঠাতে হবে জেমস অ্যান্ডারসন-অলি রবিসনরদের। রুটের সেঞ্চুরির পর ইংল্যান্ড অস্বস্তিতে থাকলেও নটিংহ্যামে সিরিজের প্রথম টেস্টে খানিকটা জয়ের সুবাস পাচ্ছে সফরকারী ভারত।

জয়ের জন্য ২০৯ রানের লক্ষ্যে খেলতে নেমে শুরুটা প্রত্যাশানুযায়ী হয়নি ভারতের। ইনিংসের ১১তম ওভারেই সাজঘরে ফেরেন প্রথম ইনিংসে ভারতের প্রাতপ্রদীপ হয়ে থাকা লোকেশ রাহুল। প্রথম ইনিংসে হাফ সেঞ্চুরি তুলে নেয়া রাহুল এদিন ফিরেছেন ২৬ রান করে। ডানহাতি এই ওপেনারকে ফেরান স্টুয়ার্ট ব্রড। এদিকে সমান ১২ রান করে অপরাজিত রয়েছেন রোহিত শর্মা ও চেতেশ্বর পূজারা।

এর আগে ট্রেন্ট ব্রিজে বিনা উইকেটে ২৫ রান নিয়ে চতুর্থ দিনের ব্যাটিংয়ে নামেন ররি বার্নস ও ডমিনিক সিবলি। তবে এদিন থিতু হতে পারেননি তাঁদের দুজনের কেউই। দিনের শুরুতেই সাজঘরে ফেরেন ৪৯ বলে ১৮ রান করা বার্নস। মোহাম্মদ সিরাজের বলে এজ হয়ে পান্তের হাতে ক্যাচ দিয়ে প্যাভিলিয়নের পথে হাঁটেন এই ওপেনার।

বার্নসের বিদায়ের পর তিনে নেমে থিতু হতে পারেননি জ্যাক ক্রলিও। বুমরাহর বলে ফেরার আগে করেছেন ৭ বলে ৬ রান। এরপর অবশ্য চারে নেমে সিবলিকে সঙ্গে দিয়ে দারুণ জুটি গড়েন রুট। মধ্যাহৃ বিরতিতে যাওয়ার আগে হাফ সেঞ্চুরির দেখা পান এই ইংলিশ অধিনায়ক।

৬৮ বলে হাফ সেঞ্চুরি তুলে নেয়া রুট ও সিবলির জুটিতে বেশ ভালোভাবেই এগোচ্ছিলো ইংল্যান্ড। তবে ইংল্যান্ডে লিড বাড়াতে থাকা সেই জুটি ভাঙেন বুমরাহ। ১৩৩ বলে ২৮ রান করা সিবলিকে ফিরিয়ে তাঁদের দুজনের ৮৯ রানের জুটি ভাঙেন ডানহাতি এই পেসার। পাঁচে নেমে খানিকটা আক্রমণাত্বক ব্যাটিং শুরু করেন জনি বেয়ারস্টো।

দ্রুত রান তুলতে গিয়ে ইনিংস বড় করতে ব্যর্থ হন তিনি। প্রথম ইনিংসে ২৯ রান করা বেয়ারস্টো এদিন ফিরেছেন ৩০ রান করে। ড্যানিয়েল লরেঞ্চও হেঁটেছেন একই পথে। শার্দুল ঠাকুরের বলে লেগ বিফোর হওয়ার আগে ৩২ বলে ২৫ রান করে। ইংলিশ ব্যাটসম্যানরা থিতু হতে না পারলেও সেঞ্চুরি তুলে নিয়েছেন রুট।

একপাশ আগলে রেখে ১৫৪ বলে সেঞ্চুরি স্পর্শ করেন এই ইংলিশ অধিনায়ক। ২০১৮ সালের পর এই প্রথম সেঞ্চুরির দেখা পেলেন রুট। তবে সেঞ্চুরি তুলে নিয়ে ইনিংস আর দীর্ঘস্থায়ী করতে পারেননি তিনি। বুমরাহর পঞ্চম স্টাম্পের বলে পান্তের হাতে ক্যাচ তুলে দিয়ে সাজঘরে ফেরেন ১০৯ রান রুট। ইনিংসটি খেলতে ১৪টি চার মারেন তিনি।

পরে স্যাম কারান ৩২ ও অলি রবিনসনের ১৫ রানের সুবাদে তিনশ পার করে ইংল্যান্ড। ৮৬তম ওভারে ব্রড শূন্য রানে আউট হলে থামে ইংল্যান্ডের ইনিংস। ভারতের হয়ে বুমরাহ পাঁচ উইকেট নিয়েছেন। টেস্ট ক্যারিয়ারে এটি তাঁর ষষ্ট ৫ উইকেট। এ ছাড়া দুটি করে উইকেট নিয়েছেন সিরাজ ও শার্দুল।

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.