ভারতের সঙ্গে সীমান্ত বন্ধের মেয়াদ বাড়ল

0
147

প্রাণঘাতী করোনা ভাইরাস পরিস্থিতি মোকাবিলায় চলমান বিধিনিষেধের সঙ্গে সঙ্গতি রেখে ভারত-বাংলাদেশ স্থলসীমান্ত আরও দুই দিন বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে সরকার। নতুন সিদ্ধান্ত অনুযায়ী ১০ আগস্ট পর্যন্ত সীমান্ত বন্ধ থাকবে। এর আগে ৮ আগস্ট পর্যন্ত সীমান্ত বন্ধের ঘোষণা ছিল।

রবিবার পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে এ তথ্য নিশ্চিত হওয়া গেছে।

এ ব্যাপারে মন্ত্রণালয়ের সচিব (পূর্ব) মাশফি বিনতে শামস বলেন, ‘কঠোর বিধিনিষেধ তো মঙ্গলবার (১০ আগস্ট) পর্যন্ত। এ সময় পর্যন্ত স্থল সীমান্ত বন্ধের সিদ্ধান্ত হয়েছে। এক্ষেত্রে আগের সব নিয়ম বলবৎ থাকবে।’

সীমান্ত বন্ধের মেয়াদ নতুন করে আর বাড়ানো হবে কি না- এমন প্রশ্নের জবাবে সচিব বলেন, ‘আমরা এটা নিয়ে আবার বসব। তখন সিদ্ধান্ত হবে।’

আগের নিয়ম অনুযায়ী ভারত থেকে সপ্তাহে তিনদিন অর্থাৎ রবি, মঙ্গল ও বৃহস্পতিবার বাংলাদেশিরা যথাযথ কাগজপত্র নিয়ে পাঁচটি বন্দর দিয়ে দেশে ফিরছেন। এক্ষেত্রে সবাইকে ১৪ দিনের বাধ্যতামূলক কোয়ারেন্টাইন করতে হচ্ছে।

ভারতে করোনা পরিস্থিতি খারাপ হওয়ায় গত ২৬ এপ্রিল দেশটির সঙ্গে প্রথমে ১৪ দিনের জন্য সব ধরনের সীমান্ত বন্ধ করে বাংলাদেশ। পরে সে মেয়াদ দফায় দফায় বাড়ানো হয়। সবশেষ ৮ আগস্ট পর্যন্ত সীমান্ত বন্ধ রাখার সিদ্ধান্ত ছিল।

অর্থসূচক/এএইচআর