ভারতের নির্মাণ করা বাঁধে তালেবানের হামলা

আন্তর্জাতিক ডেস্ক

0
223

আফগানিস্তানের হেরাত প্রদেশে ভারতের নির্মাণ করা সালমা বাঁধে হামলা চালিয়েছে তালেবান যোদ্ধারা। মঙ্গলবার (০৩ আগস্ট) রাতে তালেবান বিদ্রোহী গোষ্ঠী সালমা বাঁধে হামলা চালায়।

এক টুইট বার্তায় আফগান প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র ফাওয়াদ আমান এ তথ্য জানান। তিনি বলেন, তালেবান হেরাত প্রদেশে সালমা বাঁধ ধ্বংস করতে রাতে হামলা চালায়। কিন্তু পাল্টা প্রতিরোধে আশপাশের এলাকায় পালিয়ে যায় তারা।

গত মাসেও একবার সালমা বাঁধে রকেট হামলা চালায় তালেবান। বাঁধটি লক্ষ্য করে তারা গোলা বর্ষণ করে। কিন্তু সেগুলো বাঁধের কাছে পড়লেও কোনো ক্ষয়ক্ষতি হয়নি।

আফগানিস্তানে ভারতের নির্মিত সালমা বাঁধ হেরাতের চিশতি শরিফ জেলায় অবস্থিত। এর মাধ্যমে প্রদেশটির হাজার হাজার পরিবারে সেচের পানি ও বিদ্যুৎ সরবরাহ করা হয়।

ভারতের তৈরি করা এই সালমা বাঁধ উদ্বোধনে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ২০১৬ সালে আফগান প্রেসিডেন্ট আশরফ গনির সঙ্গেই এই বাঁধ উদ্বোধনে অংশ নিয়েছিলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

ভারত-আফগানিস্তানের বন্ধুত্বের নিশান স্বরূপ আফগানিস্তানের হেরাট প্রদেশে এই সালমা বাঁধ তৈরি করা হয়। বাঁধটির পানি ধারণক্ষমতা ৬৪ কোটি কিউবিক মিটার। এছাড়া এই বাঁধের মাধ্যমে চিশতি শরিফ জেলা থেকে শুরু করে ইরান সীমান্তবর্তী জুলফিকার এলাকা পর্যন্ত প্রায় দুই লাখ একর কৃষি জমিতে পানি সরবরাহ করা হয়। বিগত কয়েক বছরের মধ্যে আফগানিস্তানে ভারতের সবচেয়ে ব্যয়বহুল প্রকল্প এই বাঁধ।

আফগানিস্তানে প্রভাব বিস্তারে গত দুই দশকে চার শতাধিক সামাজিক-অর্থনৈতিক এবং বড় বড় অবকাঠামো প্রকল্পে ৩০০ কোটি ডলারেও বেশি বিনিয়োগ করেছে ভারত। শিক্ষা, স্বাস্থ্য, ক্রীড়া, সাংস্কৃতিক উন্নয়নে ডজন ডজন প্রকল্প ছাড়াও, দিলারাম-জারাঞ্জ মহাসড়ক নামে ২১৮ কিলোমিটার দীর্ঘ গুরুত্বপূর্ণ একটি সড়ক তৈরি করে দিয়েছে ভারত।

সূত্র: এনডিটিভি।

অর্থসূচক/কেএসআর